বিজ্ঞাপন

নিউইয়র্ক ডেইলি জানায়, ৪ ডিসেম্বর ওয়াশিংটন পোস্ট মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেটের ২৪৯ রিপাবলিকান সদস্যের সবার কাছে জানতে চেয়েছিল, তারা বাইডেনের জয় স্বীকার করে কিনা। বিস্ময়করভাবে মাত্র ২৫ জন জানান, তাঁরা বাইডেনকে বিজয়ী বলে স্বীকার করেন। যদিও প্রায় প্রতিটি অঙ্গরাজ্যই নির্বাচনের ফল প্রত্যয়ন করেছে। পরদিন ৫ ডিসেম্বর এ তালিকায় যুক্ত হন আরেক রিপাবলিকান নেতা।

বাইডেনকে বিজয়ী বলে স্বীকার করা রিপাবলিকান নেতাদের মধ্যে রয়েছেন ট্রাম্পের সমালোচক হিসেবে পরিচিত সিনেটর মিট রমনি (ইউটাহ) ও বেন সাসের (নেব্রাস্কা) মতো নেতা। এ ছাড়া রয়েছেন আরও সাত রিপাবলিকান নেতা, যারা অবসরের দ্বারপ্রান্তে। রয়েছেন ট্রাম্পের কট্টর সমর্থক হিসেবে পরিচিত প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য পল গোসার (অ্যারিজোনা) ও মো ব্রুকস (আলাবামা)।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বাইডেন সুস্পষ্ট জয় পেয়েছেন। মোট ভোট ও ইলেকটোরাল ভোট দুই ক্ষেত্রেই তিনি ডোনাল্ড ট্রাম্প থেকে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে। কিন্তু তারপরও আইনসভার রিপাবলিকান সদস্যদের বড় অংশ এখনো বাইডেনকে জয়ী স্বীকার করতে রাজি নন। এর মূল কারণ, ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া। তাঁর ট্রাম্পের ক্ষোভকে এড়াতে মিথ্যা করে হলেও বলছেন, নির্বাচনের ফল এখনো নিশ্চিত হয়নি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন