বিজ্ঞাপন
বিজ্ঞাপন
স্মার্ট হেলমেটে সরাসরি ছবি আপলোড করা যাবে। কর্মকর্তারা তা থেকে নির্দিষ্ট মুখের স্ক্যান করতে পারবেন। করোনাভাইরাস প্রতিরোধ ও যাত্রীদের সুরক্ষা দিতে প্রাথমিকভাবে এটি বিমানবন্দরে ব্যবহার করা হবে

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, স্মার্ট হেলমেটে সরাসরি ছবি আপলোড করা যাবে। কর্মকর্তারা তা থেকে নির্দিষ্ট মুখের স্ক্যান করতে পারবেন। করোনাভাইরাস প্রতিরোধ ও যাত্রীদের সুরক্ষা দিতে প্রাথমিকভাবে এটি বিমানবন্দরে ব্যবহার করা হবে। তবে অন্য ক্ষেত্রেও তা ব্যবহার করা হবে। রোমের ব্যস্ততম বিমানবন্দর লিওনার্দো দ্য ভিঞ্চিতে ইতিমধ্যেই এই হেলমেট ব্যবহার শুরু হয়েছে।

বিশপ বিমানবন্দরের একজন কর্মকর্তা বলেন, বিমানবন্দরে যদি কাউকে ১০০ দশমিক ৪ ডিগ্রি ফারনেহাইটের বেশি তাপমাত্রা শনাক্ত করা হয়, তবে তা সঙ্গে সঙ্গে টিকিট কাউন্টার ও বোর্ডিংয়ে ওই যাত্রীর বিমান যাত্রা নিষিদ্ধ করা হবে। যদি তিনি যাত্রী না হন, তবে তাঁকে কয়েকটি প্রশ্ন করে টার্মিনাল ত্যাগ করতে বলা হবে। উভয় ক্ষেত্রেই তাঁর এ তথ্য ট্রেসিংয়ের জন্য রেকর্ড করা হবে।

বিমানবন্দরে যদি কাউকে ১০০ দশমিক ৪ ডিগ্রি ফারনেহাইটের বেশি তাপমাত্রা শনাক্ত করা হয়, তবে তা সঙ্গে সঙ্গে টিকিট কাউন্টার ও বোর্ডিংয়ে ওই যাত্রীর বিমান যাত্রা নিষিদ্ধ করা হবে

বিমানবন্দরের পরিচালক নিনো সাপোন বলেন, এই ডিভাইসটি একই সঙ্গে একাধিক ব্যক্তির তাপমাত্রা নির্ভুলভাবে ২১ ফুট দূর থেকে পরিমাপ করতে পারে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন