default-image

নিউইয়র্কের স্ট্যাটেন আইল্যান্ডে গতকাল রোববার নতুন ২৮২২ জনকে করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। স্ট্যাটেন আইল্যান্ডের হাসপাতালগুলোতে আইসিইউ বাধ্যতামূলক সম্প্রসারণ করতে নির্দেশ দিয়েছেন গভর্নর কুমো ।

এই বোরোর ২টি হাসপাতালের তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের কারণে বৃহস্পতিবার সকালে মৃত্যু হয়েছে ১০৫ জনের। স্ট্যাটেন আইল্যান্ডে সর্বোচ্চ রেকর্ড ১৪ জনের মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টায়। ৮৪ জন করোনা আক্রান্ত রোগীকে হাসপাতাল থেকে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।

মেয়র বিল দা ব্লাজিও এক প্রেস কনফারেন্সে বলেছেন, স্ট্যাটেন আইল্যান্ডের রিচমন্ড বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ও স্ট্যাটেন আইল্যান্ড বিশ্ববিদ্যালয় হাসপাতালে ইতিমধ্যে আইসিইউ সম্প্রসারণ বাধ্যতামূলক করা হয়েছে। গভর্নর কুমো ইতিমধ্যে নির্দেশ দিয়েছেন এসব হাসপাতালের ধারণ ক্ষমতা ৫০ শতাংশ বাড়ানোর, যাতে তারা আরও বেশি করোনা রোগীকে চিকিৎসা দিতে পারে। তবে স্ট্যাটেন আইল্যান্ডের বেসরকারি হাসপাতালগুলো বিনা মূল্যে করোনা ভাইরাসের পরীক্ষা করবে কিনা তা তিনি এড়িয়ে যান।

নিউইয়র্ক সিটির সরকারি হাসপাতালগুলো করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আরও বেশি ডাক্তার ও নার্স পেতে যাচ্ছে। স্বাস্থ্য কর্মীরা বিনা মূল্যে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ পাবেন এবং হাসপাতালে আরও বেশি আইসিইউ স্থাপন করা হবে।যদিও স্ট্যাটেন আইল্যান্ড শহরের স্বাস্থ্য ও হাসপাতাল সিস্টেমের অংশ নয় । বিগত বছরগুলোতে শহরের সর্বশেষ বাস্তবায়িত পরিকল্পনা থেকে বরাবরই দূরেই রাখা হয়েছে।

মেয়র ব্লাজিও বলেন, হাসপাতালগুলোকে আইসিইউতে পরিণত করতে হবে। সিটির হাসপাতালগুলোর মতো সব বেড আইসিইউ সমৃদ্ধ বেডে রূপান্তর করতে হবে। একই রকম পরিবর্তন করা হবে স্ট্যাটেন আইল্যান্ড বিশ্ববিদ্যালয় হাসপাতালের।

গত সপ্তাহে স্ট্যাটেন আইল্যান্ডের ২টি বেসরকারি হাসপাতালের প্রধানেরা বলেছেন, তাঁরা আইসিইউ বেড ৮২৯টি পর্যন্ত বৃদ্ধি করতে সক্ষম। সঙ্গে সঙ্গে তাঁরা সাধারণ বেডও বাড়াতে পারবেন। স্ট্যাটেন আইল্যান্ডের ২টি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, তারা ৪১১ জন করোনা রোগীকে চিকিৎসা দিয়েছে।

স্ট্যাটেন আইল্যান্ড ২৬০ শয্যার ফিল্ড হাসপাতাল স্থাপন করা হবে সাউথ বিচ সাইক্রিয়েট্রিক সেন্টারে। সেখানে আগামী সপ্তাহে করোনা রোগীদের চিকিৎসা শুরু হবে। অন্য একটি হাসপাতাল হবে স্ট্যাটেন আইল্যান্ড কলেজে। সেখানে আরও ১০০০ বেড থাকবে। তবে কলেজগুলোর ফিল্ড হাসপাতাল কখন চালু হবে এ ব্যাপারে বিশদ কিছু জানানো হয়নি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0