default-image

আর কয়েক ঘণ্টা পরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হচ্ছে। নানা কারণে ঐতিহাসিক হয়ে উঠছে এবারের নির্বাচন। লোকজন আগাম ভোট দিয়েছেন অধিকাংশ এলাকায়। করোনা মহামারি সময়ের এই নির্বাচন নিয়ে এরই মধ্যে জটিলতা প্রকাশ্য হয়ে উঠেছে। দুই প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের লক্ষ্য সুইং স্টেটগুলোতে নিজেদের জয় নিশ্চিত করা।

এবারের নির্বাচনের আগেও বিভিন্ন সংবাদমাধ্যম ও জরিপকারী প্রতিষ্ঠানের করা জনমত জরিপ এবং রাজনৈতিক বিশ্লেষকদের মতের ভিত্তিতে আটটি অঙ্গরাজ্যকে সুইং স্টেট হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। এর মধ্যে গত নির্বাচনে ডেমোক্র্যাট থেকে রিপাবলিকান অঙ্গরাজ্যে পরিণত হওয়া ছয়টি অঙ্গরাজ্য রয়েছে। এগুলো হলো ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন ও আইওয়া। সঙ্গে এবারের প্রবণতাকে বিবেচনায় নিয়ে অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনাকেও এই সুইং স্টেটের কাতারে ফেলা হয়েছে। এ দুই অঙ্গরাজ্যে গত কয়েকটি নির্বাচনে রিপাবলিকানরা জয় পেলেও এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন মনে হচ্ছে।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন নির্বাচনে তাই সুইং স্টেটগুলোতে কখন ভোট গ্রহণ শেষ হবে এবং ভোট গণনা শেষে ফল ঘোষণা করা হবে—তার দিকেই দৃষ্টি দিয়ে আছে মার্কিনরা। যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্যেই ভোট গ্রহণ পদ্ধতি গণনার আলাদা নিজস্ব নিয়ম রয়েছে। ইতিমধ্যে প্রায় ১০ কোটি আগাম ভোট দেওয়া হয়ে গেছে। বাকিরা আজ কেন্দ্র গিয়ে ভোট দেবেন। সুইং স্টেটগুলোতে অধিকাংশ ভোটই ভোটের দিন অর্থাৎ আজ গণনা করা হবে। এসব রাজ্যে ডাকযোগে ভোটের ব্যালট ভোটের আেগর দিন, ভোটের দিন এমনকি ভোটের কয়েকদিন পরেও গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

ফ্লোরিডা

২৯টি ইলেকটোরাল ভোটের রাজ্য ফ্লোরিডায় ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট অবশ্যই আজ ভোটের দিনের যেকোনো সময়ের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। এই রাজ্যে গত ২৪ সেপ্টেম্বর শুরু হওয়া আগাম ভোটের ব্যালট আজই গণনা করা হবে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় রাত আটটায়। সবার আগে আগাম ভোট গণনা করা হবে এই রাজ্যে। আর ভোটের দিন রাতের মধ্যে বেশির ভাগ ভোট গণনা করা হবে।

জর্জিয়া

জর্জিয়ায় ইলেকটোরাল ভোট ১৬টি। এই রাজ্যে ডাকযোগ দেওয়া ভোটের ব্যালট আজকের মধ্যেই কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে, আজই এই ভোট গণনা করা হবে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় সন্ধ্যা সাতটায়। ভোটের দিন রাতের মধ্যে বেশির ভাগ ভোট গণনা করা হবে।

নর্থ ক্যারোলাইনা

১৫টি ইলেকটোরাল ভোটের রাজ্য নর্থ ক্যারোলাইনায় ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট ১২ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। এই রাজ্যে গত ২৯ সেপ্টেম্বর শুরু হওয়া আগাম ভোটের ব্যালট পৌঁছানো সাপেক্ষে আজ থেকেই গণনা শুরু হবে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। বেশির ভাগ কাউন্টি আগাম ভোটের ফল আগে প্রকাশ করবে। ভোটের দিন রাতের মধ্যে ভোট গণনা শেষ করা হবে। পরে এই ফলের সঙ্গে আগাম ভোটের সংখ্যা যোগ হবে।

ওহাইও

ওহাইওতে ইলেকটোরাল ভোট ১৮টি। এই রাজ্যে ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট ১৩ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। রাজ্যে গত ৬ অক্টোবর শুরু হওয়া আগাম ভোটের ব্যালট পৌঁছানো সাপেক্ষে আজ থেকেই গণনা শুরু হবে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। বেশির ভাগ কাউন্টি আগাম ভোটের ফল আগে প্রকাশ করবে। এর পরে ৩ নভেম্বরের ভোটের ফল প্রকাশ করা হবে। ভোটের দিন রাত ও পরের দিন ৪ নভেম্বরের মধ্যে বেশির ভাগ ভোট গণনা শেষ করা হবে।

অ্যারিজোনা

অ্যারিজোনায় ১১টি ইলেকটোরাল ভোট রয়েছে। রাজ্যে ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট ৩ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। ইতিমধ্যে রাজ্যের কোথাও কোথাও গত ২২ অক্টোবর থেকেই আগাম ভোট গণনা শুরু হয়েছে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় রাত নয়টায়। এর এক ঘণ্টা পর থেকেই ভোট গণনা শুরু হবে। বেশির ভাগ কাউন্টি আগাম ভোটের ফল আগে প্রকাশ করবে।

উইসকনসিন

১৫টি ইলেকটোরাল কলেজ ভোটের রাজ্য উইসকনসিনে ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট অবশ্যই ২ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। আজই সব ভোটের গণনা শুরু হবে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় রাত নয়টায়। কিছু কিছু মিউনিসিপ্যালটি ৩ নভেম্বরের ভোটের ফল আগে জানাবে। বাকি মিউনিসিপ্যালটি ৩ নভেম্বরের ভোটের ফলের সঙ্গেই আগাম ভোটের ফল জানাবে। এই রাজ্যে ৪ নভেম্বরের মধ্যে সব ভোট গণনা শেষ করার কথা।

মিশিগান

মিশিগানে ১৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। রাজ্যে ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট ৩ নভেম্বরের মধ্যে অবশ্যই কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। কয়েকটি বড় শহরে ২ নভেম্বর থেকেই আগাম ভোট গণনা শুরু হয়েছে। বাকি শহরগুলোতে আজ শুরু হবে। সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় রাত নয়টায়। এই রাজ্যে ৬ নভেম্বরের মধ্যে সব ভোট গণনা শেষে ফল ঘোষণা করার কথা।

বিজ্ঞাপন

পেনসিলভানিয়া

২০টি ইলেকটোরাল কলেজ ভোটের রাজ্য পেনসিলভানিয়ায় ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট অবশ্যই ৬ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। ৩ নভেম্বর পর্যন্ত এই ভোট গণনা করা হবে না। ৩ নভেম্বরের সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় রাত আটটায়। এই রাজ্যে ৬ নভেম্বরের মধ্যে সব ভোট গণনা শেষে ফল ঘোষণা করার কথা।

টেক্সাস

এই আট রাজ্যের বাইরে বিভিন্ন সংবাদমাধ্যম সুইং স্টেট হিসেবে আরও কিছু অঙ্গরাজ্যের দিকে নজর রাখার কথা বলেছে। এর মধ্যে টেক্সাসও রয়েছে। এই রাজ্যে ৩৮টি ইলেকটোরাল ভোট রয়েছে। রাজ্যে ডাকযোগে দেওয়া ভোটের ব্যালট ৪ নভেম্বরের মধ্যে অবশ্যই কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। বড় বড় কাউন্টিগুলোতে গত ২২ অক্টোবর থেকেই আগাম ভোটের গণনা শুরু হয়েছে। কোনো কোনো কাউন্টি ৩০ অক্টোবর থেকে আগাম ভোটের গণনা শুরু করেছে। আজকের মধ্যেই আগাম ভোটের গণনা শেষ করতে হবে। এই রাজ্যে সাধারণ ভোট গ্রহণ শেষ হবে আজ স্থানীয় সময় রাত নয়টায়।

মন্তব্য পড়ুন 0