সমর্থকদের দুবার ভোট দিতে বললেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পছবি: রয়টার্স
বিজ্ঞাপন

ডেমোক্র্যাটরা ভোট চুরি করবে—এই জুজু অনেক দিন ধরেই দেখাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু নিজেই এবার সমর্থকদের দুবার করে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে আলোচনায় এসেছেন তিনি।

নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে সমর্থকদের দুবার করে ভোট দেওয়ার আহ্বান জানান ডোনাল্ড ট্রাম্প। স্বয়ং প্রেসিডেন্টের কাছ থেকে অবৈধ একটি কাজে উৎসাহ দানের এ ঘটনা নিয়ে শোর উঠেছে যুক্তরাষ্ট্রে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই বলে আসছেন যে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটরা ভোট চুরি করবে। শুধু তাই নয়, দীর্ঘ দিনের পরীক্ষিত ডাকযোগে ভোটদান পদ্ধতি নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন। পুরো নির্বাচন পদ্ধতিকে বিতর্কিত করতে নানা বক্তব্য দিয়ে আসছেন তিনি অনেক দিন ধরেই। এরই অংশ হিসেবে ২ সেপ্টেম্বর নর্থ ক্যারোলাইনার ভোটারদের আহ্বান জানান, নির্বাচন পদ্ধতির নিরাপত্তার বিষয়টি পরীক্ষা করতে তারা যেন দুবার করে ভোট দেয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২ সেপ্টেম্বর সাংবাদিকেরা প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রশ্ন করেন, নর্থ ক্যারোলাইনার ভোটিং ব্যবস্থার ওপর তাঁর আস্থা রয়েছে কিনা। বিশেষত করোনাভাইরাস পরিস্থিতিতে অন্য সময়ের চেয়ে ভিন্নভাবে এবারের নির্বাচনটি অনুষ্ঠিত হবে। এই প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ভোটাররা ডাকযোগে ভোট দিতে অনুরোধ পাঠাক। তারপর তারা আবার কেন্দ্রে যাক ভোট দিতে। যদি ব্যবস্থা ঠিক থাকে, তাহলে তারা কেন্দ্রে ভোট দিতে পারবে না। আর যদি ঠিক না থাকে, তবে তারা ভোট দিয়ে আসতে পারবে। তাদের এটিই করা উচিত।

বলার অপেক্ষা রাখে না যে, একই নির্বাচনে কোনো একজন ভোটারের একাধিক ভোট দেওয়াটা অবৈধ। কিন্তু এ বিষয়টিই প্রেসিডেন্ট ট্রাম্প সামনে নিয়ে এসেছেন। ২ সেপ্টেম্বর তিনি এ বিষয়ে প্রকাশ্যে কথা বললেও এর আগেই তিনি এ নিয়ে তাঁর উপদেষ্টাদের সঙ্গে কথা বলেছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এবার মার্কিন নির্বাচনে ডাকযোগে ভোট বেশি পড়বে। করোনা পরিস্থিতির কারণেই আগের তুলনায় বেশি মানুষ ইতিমধ্যেই ডাকযোগে ভোট দেওয়ার অনুরোধ পাঠিয়েছে। কিন্তু ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই কোনো প্রমাণ হাজির না করেই এ প্রক্রিয়ায় ভোট জালিয়াতির অভিযোগ তুলে বসে আছেন। শুধু তাই নয়, ডাক বিভাগের বরাদ্দ কমানোর মতো পদক্ষেপও তিনি নিয়েছেন। এ নিয়ে নানা বক্তব্যও দিচ্ছেন, যার সর্বশেষটি ২ সেপ্টেম্বর দিলেন। বিষয়টি নিয়ে এরই মধ্যে চিন্তায় পড়েছেন তাঁর উপদেষ্টারা।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘ডাকযোগে এত বিপুলসংখ্যক ভোট গ্রহণের অতীত অভিজ্ঞতা আমাদের নেই।’

উইলিয়াম বার একই সঙ্গে উল্লেখ করেন, নর্থ ক্যারোলাইনার নির্বাচনী আইন ও ব্যবস্থা সম্পর্কে তিনি সবিস্তারে জানেন না। এ বিষয়ে নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের নির্বাচন বোর্ডের মুখপাত্র প্যাট্রিক গ্যানন বলেন, দুবার ভোট দেওয়া সম্ভব নয়। যেকোনো ভোটারের দেওয়া প্রথম ভোটটিই গণনায় নেওয়া হবে। যদি কেউ ডাকযোগে ভোট দেয় এবং পরে ভোটকেন্দ্রে ভোট দিতে যান, তবে কেন্দ্রের কর্মীরাই তাঁকে ধরে ফেলবে। কিংবা বিপরীত ঘটনা ঘটলেও সংশ্লিষ্ট ব্যক্তির ডাকযোগে দেওয়া ভোটটিকে আর গণনায় নেওয়া হবে না।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন