default-image

শুধু কৃষ্ণাঙ্গ বলে কবরস্থানে সমাহিত করার জায়গা হয়নি একজন সাবেক পুলিশ কর্মকর্তার। ঘটনাটি সম্প্রতি ঘটেছে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে।

লুইজিয়ানার ওকলিন স্প্রিংস সিমেট্রি বোর্ড কবরস্থানের শত বছরের পুরোনো নীতিমালার আওতায় না পরায় ড্যারেল সেমিয়েন (৫৫) নামের কৃষ্ণাঙ্গ ওই পুলিশ কর্মকর্তার মরদেহ সমাহিত করতে দেয়নি।

পুরোনো নীতিমালা অনুযায়ী শুধু শ্বেতাঙ্গদের ওই কবরস্থানে দাফন করার বিধান আছে। এ ঘটনায় ২৮ জানুয়ারি স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করলে কৃষ্ণাঙ্গ ড্যারেলের পরিবারের কাছে ক্ষমা চেয়েছে ওকলিন স্প্রিংস সিমেট্রি বোর্ড। কবরের স্থান বিক্রির চুক্তি পরিবর্তনের জন্য বোর্ড সিদ্ধান্ত নিয়েছে বলেও জানিয়েছে।

জানা গেছে, ২৪ জানুয়ারি ড্যারেল সেমিয়েনের মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুর আগে তিনি লা ওবের্লিনে নিজের বাড়ির পাশে পুরোনো স্টোমিং মাঠের কাছে তাঁকে সমাধিস্থ করার কথা বলেছিলেন। স্বামীর এই ইচ্ছা পূরণে স্ত্রী কার্লা ২৬ জানুয়ারি সন্তানদের নিয়ে ওই কবরস্থানটি দেখতে যান। এ সময় কবরস্থানের তত্ত্বাবধায়ক তাঁকে জানান, ‘নিয়ম অনুযায়ী আমরা আপনার কাছে কবরের জন্য কোনো প্লট বিক্রি করতে পারব না। এটি শুধু শ্বেতাঙ্গদের কবরস্থান।’

বিজ্ঞাপন
default-image

ড্যারেল সেমিয়েনের স্ত্রী কার্লা বিষয়টি নিয়ে ফেসবুকে একটি পোস্ট দেন। এর জের ধরেই স্থানীয়রা বিক্ষোভ করলে ওকলিন স্প্রিংস সিমেট্রি বোর্ডের সভাপতি এইচ ক্রেইগ ভিজেনা বলেন, তাঁরা ভয়াবহ ও পুরোনো এই নীতি সম্পর্কে অবগত ছিলেন না।

ফেসবুকে কার্লা কবরস্থানের ওই নীতিমালার কাগজটি পোস্ট করে লিখেছেন, ‘এটা বিশ্বাস করা কঠিন। এই ২০২১ সালেও আমরা এগুলো দেখছি।’

সিমেট্রি বোর্ডের সভাপতি এইচ ক্রেইগ ভিজেনা বলেন, বোর্ডের কোনো সদস্যই আগে বিধানটি খেয়াল করেননি। দক্ষিণের রাজ্যগুলোতে একই বর্ণবাদী বিধান রয়েছে কিনা, তা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন তিনি।

১৯৬৪ সালে মার্কিন কংগ্রেস সব ধরনের বৈষম্য নিষিদ্ধ করে একটি আইন প্রণয়ন করে। অথচ এই আইন পাসের ৫০ বছরেরও বেশি সময় পরে এই ঘটনা ঘটল।

মারা যাওয়া কৃষ্ণাঙ্গ ড্যারেল সেমিয়েন ওবের্লিনের স্থানীয় শেরিফের ডেপুটি ছিলেন। তিনি স্থানীয় পুলিশ বাহিনীতে ১৫ বছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন