বিজ্ঞাপন

করোনা মহামারির ফলে যুক্তরাষ্ট্রে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এই বেকারত্ব সমস্যা কাটিয়ে উঠতে সরকার নানা পদক্ষেপ নিলেও এখনো বেকারত্বের হার কমছে না। কর্মহীন এসব নাগরিককে আর্থিক সহযোগিতা দেওয়ার জন্য সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় থাকাকালে দুবার নাগরিক প্রণোদনা দিয়েছে। এ ছাড়া করোনা মহামারির শুরু থেকে নাগরিকদের বেকার ভাতা দেওয়া হচ্ছে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গে নাগরিকদের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে আনতে ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের নাগরিক প্রণোদনা দেওয়ার ঘোষণা দেয়। প্রতিশ্রুত এই নাগরিক প্রণোদনা ইতিমধ্যেই নাগরিকদের দেওয়া হয়েছে।

নতুন বর্ধিত এই চাইল্ড ট্যাক্স ক্রেডিট বাইডেন সরকারের ঘোষিত নাগরিক প্রণোদনার অন্তর্ভুক্ত। আগামি ১৫ জুলাই থেকে নাগরিকেরা এই সুবিধা পেতে যাচ্ছে। বাইডেন প্রশাসনের বর্ধিত চাইল্ড ট্যাক্স ক্রেডিট ঘোষণার ফলে ২০২১ অর্থবছরের জন্য পরিবারের ছোট বাচ্চা বিশেষ করে ৬ বছর বা তার নিচের শিশুদের জন্য বিদ্যমান কর সুবিধা ২ হাজার ডলার থেকে ৩ হাজার ৬০০ ডলার এবং ৬ বছরের বেশি এবং ১৭ বছরের নিচে বাচ্চাদের জন্য ৩ হাজার ডলার করা হয়েছে।

সোমবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘পরিবারে সন্তান সামলে যারা জীবিকা নির্বাহ করে চলেছেন বর্ধিত এই কর সুবিধা তাদের অনেক উপকারে আসবে। এই সুবিধা প্রমাণ করে, মার্কিন সরকার সব সময়ই নাগরিকদের পাশে আছে।’

বছর শেষে আয়কর দাখিলের পর বাবা–মা এই চাইল্ড ট্যাক্স ক্রেডিটের সুবিধা পেতেন। কিন্তু এখন বছর শেষে একসঙ্গে এ সুবিধা পাওয়ার পরিবর্তী মাসে সুবিধা পাবেন। ছয় বছরের কম বয়সী বাচ্চাদের জন্য মাসিক ৩০০ ডলার এবং ৬ থেকে ১৭ বছর বয়সী বাচ্চাদের জন্য ২৫০ ডলার দেওয়া হবে। বাবা–মায়ের উপার্জনের ওপর নির্ভর করে এ অর্থের পরিমাণ কমবেশি হতে পারে। জুলাই মাস থেকে শুরু করে ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন