default-image

যুক্তরাষ্ট্রে আগামী ৩ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে গত ১১২ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনের ১১ দিন বাকি থাকতে এরই মধ্যে ৫ কোটির বেশি ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ‘ইউএস ইলেকশন প্রজেক্ট’ থেকে প্রাপ্ত তথ্য–উপাত্তে এ কথা জানা গেছে। খবর দ্য গার্ডিয়ান–এর।

খবরে বলা হয়, ভোটারদের অংশগ্রহণের বিস্ময় জাগানো এ হার নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যকার প্রতিদ্বন্দ্বিতার প্রতি তাঁদের প্রবল আগ্রহের প্রতিচ্ছবি। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে চলমান করোনা মহামারির ঝুঁকি কমানোর ব্যাপারে মার্কিনদের তীব্র আকাঙ্ক্ষাও ফুটে উঠেছে এর মধ্য দিয়ে। এ মহামারিতে দেশটিতে এরই মধ্যে ২ লাখ ২১ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

বিজ্ঞাপন
২০১৬ সালে টেক্সাসে যত ভোট পড়েছিল, এবার নির্বাচনের ১১ দিন বাকি থাকতে এ অঙ্গরাজ্যে এরই মধ্যে ওই ভোটের ৭০ শতাংশ দেওয়া হয়ে গেছে। জর্জিয়ায় অনেক ভোটারকে ভোট দিতে ১০ ঘণ্টার বেশি লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে

৩ নভেম্বর ভোটের দিন করোনাভাইরাসের সংক্রমণ এড়ানোর প্রচেষ্টায় অনেক অঙ্গরাজ্যই আগাম ভোট ও ডাকযোগে ভোটদানের মেয়াদ বাড়িয়েছে।

আগাম ভোটের উচ্চ হার প্রসঙ্গে ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক ও ইউএস ইলেকশন প্রজেক্টের কর্মকর্তা মাইকেল ম্যাকডোনাল্ড ধারণা প্রকাশ করেন, এবারের নির্বাচনে প্রায় ১৫ কোটি মানুষ ভোট দিতে পারেন। আর এটি হলে তা হবে বৈধ ভোটারের ৬৫ শতাংশ, যা ১৯০৮ সালের পর থেকে সর্বোচ্চ।

এর আগের নির্বাচনে (২০১৬ সাল) টেক্সাসে যত ভোট পড়েছিল, এবার নির্বাচনের ১১ দিন বাকি থাকতে এ অঙ্গরাজ্যে এরই মধ্যে ওই ভোটের ৭০ শতাংশ দেওয়া হয়ে গেছে। জর্জিয়ায় অনেক ভোটারকে ভোট দিতে ১০ ঘণ্টার বেশি লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। আগাম ভোট প্রদানের প্রায় একই রকমের চিত্র ছিল ভার্জিনিয়া ও ওহাইওতে। আর উইসকনসিনে এ পর্যন্ত রেকর্ডসংখ্যক ভোটার (১১ লাখ) তাঁদের ভোটাধিকার প্রয়োগ করে ফেলেছেন।

এবারের নির্বাচনে প্রায় ১৫ কোটি মানুষ ভোট দিতে পারেন। আর এটি হলে তা হবে বৈধ ভোটারের ৬৫ শতাংশ, যা ১৯০৮ সালের পর থেকে সর্বোচ্চ।
মাইকেল ম্যাকডোনাল্ড, ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক ও ইউএস ইলেকশন প্রজেক্টের কর্মকর্তা

এমনকি নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও স্থানীয় সময় গতকাল শনিবার ফ্লোরিডায় আগাম ভোট দেওয়ার কথা। হোয়াইট হাউস সূত্রে এ খবর পাওয়া গেছে। মুখপাত্র জুড ডিরে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে আগাম ভোট দেবেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের বাসস্থান হচ্ছে ফ্লোরিডা। সেখানে তাঁর দুটি বিশাল গলফ রিসোর্ট আছে। এর মধ্যে একটি আছে ওয়েস্ট পাম বিচের আটলান্টিক বিচ টাউনে।

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দিন। তবে এবার রেকর্ডসংখ্যক মার্কিন নাগরিক এবার আগাম ভোট দিচ্ছেন। এবার সেই কাতারেই যোগ দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মূলত নির্বাচনের দিনে ভিড়ভাট্টা এড়াতেই করোনাভাইরাস মহামারির মধ্যে অনেক মার্কিন নাগরিক এবার আগাম ভোটে উৎসাহী হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0