default-image

আপনি কি নিউইয়র্কের বাসিন্দা? তাহলে শিগগিরই আপনার মানিব্যাগটি খুলে আপনার রাজ্যের পরিচয়পত্রটি যাচাই করুন। আপনার নিউইয়র্কের পুরোনো আইডিটিকে রিয়েল আইডিতে হালনাগাদ করার সময়সীমা কিন্তু দ্রুত এগিয়ে আসছে। আসছে অক্টোবরে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ ফ্লাইটে উঠতে আপনার রিয়েল আইডি লাগবে। রিয়েল আইডি ছাড়া বা পাসপোর্ট ছাড়া আপনার অভ্যন্তরীণ ফ্লাইটে উঠতে দেওয়া হবে না। তবে নিউইয়র্কের পুরোনো আইডি দিয়ে আপনি অন্যান্য সরকারি দপ্তরের কাজ চালিয়ে যেতে পারবেন।

রিয়েল আইডিটি কি?

রিয়েল আইডি হচ্ছে রাষ্ট্রের জারি করা একটি ফেডারেল প্রোগ্রাম, যাতে আইডির জন্য ন্যূনতম সুরক্ষা প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়েছে।

যদিও এই প্রোগ্রামটি আমেরিকান সিভিল লিভার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) বিরোধিতা করে আসছে। তারা বলছে, এটি সরকারের এমন একটি জাতীয় আইডি তৈরির প্রয়াস যার মাধ্যমে ফেডারেল সরকার মার্কিন জনগণ সম্পর্কে আরও বেশি তথ্য সংগ্রহ করবে। যা ভবিষ্যতে তাদের বিরুদ্ধে ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

কখন এই আইনটি পাস হয়?

রিয়েল আইডির আইনটি ২০০৫ সালে পাস হয়। তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অধীনে এই আইন পাস হয়। এরপর প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে এই আইনের প্রয়োগ করা হয়নি। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর এই আইনের সময়সীমা ২০২০ সালের অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। তবে করোনভাইরাসের কারণে সেই সময়সীমা এক বছর বাড়ানো হয়েছে বা ২০২১ সালের অক্টোবর পর্যন্ত বহাল থাকবে।

এর সময়সীমা কি আর বাড়ানো হবে?

এই সংবাদ লেখা পর্যন্ত নিউইয়র্কে রিয়েল আইডির সময়সীমা আবার বর্ধিত করার বিষয়ে কোনো আইনি খসড়া পাওয়া যায়নি। তারপরেও নির্বাহী আদেশের মাধ্যমে নিউইয়র্কের গভর্নর ইচ্ছে করলে এই সময়সীমা বর্ধিত করতে পারেন। আপনার যদি রিয়েল আইডি করা না থাকে, তবে আগামী ১ অক্টোবর থেকে দেশীয় ফ্লাইটে যাতায়াত করার জন্য আপনাকে পাসপোর্ট উপস্থাপন করতে হবে।

রিয়েল আইডি লাইসেন্স পেতে আপনার অতিরিক্ত খরচ লাগবে না। গাড়ি চালাতে এই আইডি আপনাকে নিতে হবে না বা এটি বাধ্যতামূলক নয়। স্ট্যান্ডার্ড নিউইয়র্ক স্টেট ড্রাইভারের লাইসেন্স দিয়েই আপনি গাড়ি চালাতে পারবেন।

কোথায় রিয়েল আইডি করবেন?

নিউইয়র্কে রিয়েল আইডি শুধু ডিএমভিতে প্রসেস করা হয়। রিয়েল আইডি আর স্ট্যান্ডার্ড নিউইয়র্ক স্টেট ড্রাইভারের লাইসেন্স দেখতে খুব বেশি আলাদা মনে হয় না। দেখতে অনেকটাই সমান।

তবে এটি পাওয়ার জন্য আপনাকে ডিএমভিতে গিয়ে নিজের পরিচয়, আপনার নিউইয়র্ক রেসিডেন্সি, দেশে আপনার আইনি উপস্থিতি এবং আপনার সামাজিক সুরক্ষা স্থিতি প্রমাণ করতে হবে। এটি করার ফলে আপনি আপনার লাইসেন্সটিতে স্টার আইকন পাবেন, যার অর্থ এটি রিয়েল আইডি। আইন মেনে এটি তৈরি করা হয়েছে।

আরও কি জানা উচিত?

রিয়েল আইডি লাইসেন্স পেতে আপনার অতিরিক্ত খরচ লাগবে না। গাড়ি চালাতে এই আইডি আপনাকে নিতে হবে না বা এটি বাধ্যতামূলক নয়। স্ট্যান্ডার্ড নিউইয়র্ক স্টেট ড্রাইভারের লাইসেন্স দিয়েই আপনি গাড়ি চালাতে পারবেন। আর যাদের বয়স ১৮ বছরের নিচে এবং যদি একজন প্রাপ্তবয়স্ক তাদের সঙ্গে থাকে, তাহলে বিমানে উঠতে তাদের রিয়েল আইডি লাগবে না।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন