রিপাবলিকানদের এক ইঞ্চিও ছাড় নয়: হিলারি

বিজ্ঞাপন
default-image

যুক্তরাষ্ট্রের আসছে নির্বাচনের ফল কাছাকাছি হবে বলে মনে করছেন ডেমোক্রেট দলের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এমন ফলাফল আসলে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে তা দ্রুত না মেনে নেওয়ার পরামর্শ দিয়ে বলেছেন, রিপাবলিকান দলকে এক ইঞ্চিও ছাড় না দেওয়ার প্রস্তুতি রাখতে হবে।

‘দ্য সার্কাস' নামে একটি ডকুমেন্টারির জন্য দেওয়া সাক্ষাৎকারে ২০১৬ সালের প্রেসিডেন্ট পদপ্রার্থী ও সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন এ পরামর্শ দেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রিপাবলিকান দল অনুপস্থিত ভোট, ডাক যোগে পাওয়া ভোট নিয়ে ঝামেলা করবে বলে হিলারি ক্লিনটন মনে করেন। এর মধ্যেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কিছু রাজ্যে তারা তৎপরতাও শুরু করে করে দিয়েছে। নিউজার্সির রাজ্য সরকারের সঙ্গে রিপাবলিকান দল এ নিয়ে আইনি পদক্ষেপে নেমে গেছে।

হিলারি ক্লিনটন বলেছেন, রিপাবলিকান দলকে এক ইঞ্চিও ছাড় না দেওয়ার প্রস্তুতি রাখতে হবে। আগে থেকেই রিপাবলিকান দল আইনি ঝামেলা মোকাবিলায় আইনজীবী দল প্রস্তুত রেখেছে। ডেমোক্রেট দল থেকেও এমন আগাম প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

রিপাবলিকান দলকে এক ইঞ্চিও ছাড় না দেওয়ার প্রস্তুতি রাখতে হবে। আগে থেকেই রিপাবলিকান দল আইনি ঝামেলা মোকাবিলায় আইনজীবী দল প্রস্তুত রেখেছে। ডেমোক্রেট দল থেকেও এমন আগাম প্রস্তুতি নিয়ে রাখতে হবে।
হিলারি ক্লিনটন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে গড়ে সাত পয়েন্টে এগিয়ে ছিলেন হিলারি ক্লিনটন। নির্বাচনে জনপ্রিয় ভোটে ট্রাম্পের চেয়ে বেশি ভোটও পেয়েছিলেন। নিজের অভিজ্ঞতা থেকেই তিনি বলেছেন, ৩০ লাখ ভোট বেশি পেলেও নির্বাচনে জয় না পাওয়ার আশঙ্কা রয়েছে। আমেরিকার নির্বাচনে ইলেকটোরাল কলেজের মারপ্যাঁচের কথা তিনি সাক্ষাৎকারে স্মরণ করিয়ে দেন। নির্বাচনে পরাজয়ের পর হিলারি অনেকটাই রাজনৈতিক কোলাহল এড়িয়ে চলেছেন। প্রেসিডেন্ট ট্রাম্পেরও কোনো কড়া সমালোচনা করেননি এত দিন।

নিজের অভিজ্ঞতা থেকেই হিলারি ক্লিনটন বলেছেন, ৩০ লাখ ভোট বেশি পেলেও নির্বাচনে জয় না পাওয়ার আশঙ্কা রয়েছে
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত সপ্তাহে ডেমোক্রেট দলের জাতীয় কনভেনশনে প্রথমবারের মতো প্রকাশ্যে অবস্থান নিয়েছেন হিলারি। সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি ভোটারদের ভোটকেন্দ্রে উপস্থিত হওয়া, সঙ্গে কোনো বন্ধুকে নিয়ে যাওয়ার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটনের অনেক সমর্থক ভোটকেন্দ্রে যাননি। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর অনেককেই বলতে শোনা গেছে, আগে এমন হবে জানলে ভোটকেন্দ্রে যেতাম। হিলারি ক্লিনটন বলেছেন, এবারে যেন তা না হয়। এবারের নির্বাচন নিয়ে যেন আরেকটি ‘হতে পারত’, ‘উচিত ছিল’ ধরনের কাজ করা না হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন