default-image

যুক্তরাষ্ট্রের রক্ষণশীল বেতার ব্যক্তিত্ব রাশ লিম্বোর মৃত্যু হয়েছে। ১৭ ফেব্রুয়ারি সকালে রাশ লিম্বোর মৃত্যুর সংবাদ তাঁর পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

রাশ লিম্বো গত এক বছর ধরে ফুসফুসের ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। বলা হয়ে থাকে রিপাবলিকান দলকে ডান রক্ষণশীলতায় রূপান্তরের জন্য অনন্য ভূমিকা রেখে গেছেন রাশ লিম্বো।

ঘণ্টার পর ঘণ্টা রেডিওতে রক্ষণশীল কথা বলে প্রায় দুই কোটি শ্রোতাকে মাতিয়ে রাখতেন রাশ লিম্বো। তাঁর অনুরাগীদের মতে, রক্ষণশীল ভাবাদর্শ নিয়ে রাশ লিম্বোর পাণ্ডিত্য ছিল অন্যদের ধরাছোঁয়ার বাইরে।

১৭ ফেব্রুয়ারি সকালে রেডিওতে ঘোষণা দিতে গিয়ে রাশ লিম্বোর স্ত্রী ক্যাথেরিন লিম্বো বলেন, ভালোবাসার মানুষকে হারানো এমনিতেই বেদনার, তার ওপর ভালোবাসার মানুষটি জীবনের চেয়ে বড় কেউ হলে বেদনার গভীরতা আরও বেশি হয়।

বিজ্ঞাপন

২০২০ সালে রাশ লিম্বোর ফুসফুসে চতুর্থ ধাপের ক্যানসার ধরা পড়ে। অসুস্থ অবস্থাতেই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানিয়েছিলেন। সে সময় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা কংগ্রেসনাল গোল্ড মেডেল দিয়ে তাঁকে সম্মান জানানো হয়েছিল।

রাশ লিম্বোর মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ও সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ রিপাবলিকান দলের শীর্ষ নেতারা রাশ লিম্বোর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। জর্জ বুশ রাশ লিম্বোকে স্মরণ করতে গিয়ে বলেছেন, ক্ষমতায় থাকাকালীন বন্ধুর মতো রাশ লিম্বো সব সময় পাশে থেকেছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন