default-image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র বিদ্বেষের উর্বর ভূমি হতে পারে না। নীরবতাই এ অপরাধের সহযোগী হয়ে উঠেছে।

বিদ্বেষপূর্ণ বন্দুক হামলায় যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় ১৬ মার্চ আটজন নিহত হয়েছেন। এর মধ্যে ছয়জন এশিয়ান-আমেরিকান নারী।

এ ঘটনার পর ১৯ মার্চ প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জর্জিয়া সফর করেছেন। তাঁরা এশিয়ান-আমেরিকান জনসমাজ ও স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলেছেন। পরে বিখ্যাত এমরি ইউনিভার্সিটিতে দেওয়া বক্তব্যে বাইডেন এই কথা বলেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রে বিদ্বেষের ঘটনা ঘটে। এ নিয়ে নীরব থাকাটাই ভয়াবহ।

বিজ্ঞাপন
default-image

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, বিদেশিদের প্রতি অমূলক বিদ্বেষ, বর্ণ বিদ্বেষ ও যৌন হয়রানি সত্যিকার অর্থেই যুক্তরাষ্ট্রে বিরাজমান। জর্জিয়ার বন্দুক হামলাকে জঘন্য সহিংসতা উল্লেখ করে তিনি বলেন, প্রেসিডেন্ট বাইডেন এবং তিনি এ নিয়ে নীরব থাকবেন না। বিদ্বেষ, সহিংসতা, বৈষম্যের ঘটনা যখনই ঘটবে তখনই এ নিয়ে তাঁরা সোচ্চার থাকবেন।

কমলা হ্যারিস আরও বলেন, জর্জিয়ার ঘটনার উদ্দেশ্য যাই হোক, তথ্য একদম পরিষ্কার। নিহত আটজনের মধ্যে ছয়জন এশীয়, আর সাতজনই নারী। ব্যবসা প্রতিষ্ঠানটি এশিয়ান-আমেরিকান মালিকানাধীন বলে কমলা হ্যারিস তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে এমন হামলার ঘটনা বেড়েছে। করোনাভাইরাস ‘চায়না’ থেকে এসেছে বলে উগ্রপন্থী লোকজন চীনা নাগরিকদের ওপর হামলা করছে। গত এক বছরে এ ধরনের প্রায় তিন হাজার ৮০০ হামলার ঘটনা ঘটেছে।

default-image

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনার সংক্রমণের জন্য চীনকে দায়ী করে বক্তব্য দিয়েছিলেন। এ কারণে যুক্তরাষ্ট্রের স্বল্প শিক্ষিত উগ্রবাদী লোকজনের বিদ্বেষের মুখে পড়তে হচ্ছে এশীয়-আমেরিকান লোকজনকে। বিভিন্ন নগরীতে ‘চায়না টাউন’ নামে বাণিজ্য এলাকার অধিকাংশ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান এ কারণে বন্ধ হয়ে গেছে।

শুধু এশীয় আমেরিকান নয়, যুক্তরাষ্ট্রে প্রায়ই অভিবাসীরা বিদ্বেষপূর্ণ হামলার শিকার হচ্ছেন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় এমন হামলার ঘটনা বেড়েছে।

জর্জিয়া সফরের দিন প্রেসিডেন্ট বাইডেন দেশে এক কোটি কোভিড-১৯ টিকা প্রদানের লক্ষ্যমাত্রা অর্জনের সাফল্য নিয়েও কথা বলেছেন। ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই দেশে এক কোটি টিকা প্রদানের লক্ষ্য ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট বাইডেন। সময়ের ছয় সপ্তাহ আগেই এই লক্ষ্য অর্জিত হওয়ার সাফল্য নিয়ে কথা বললেন তিনি।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন