করোনাভাইরাস
করোনাভাইরাসপ্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের ১০ লাখেরও বেশি শিশু করোনাভাইরাসের সংক্রমণের শিকার। আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস অ্যান্ড দ্য চিলড্রেনস হাসপাতাল থেকে এ তথ্য জানানো হয়েছে।

১৬ নভেম্বর প্রকাশ করা ওই তথ্যে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ১৮ বছরের নিচে এমন ১০ লাখ ৩৯ হাজার শিশু কোভিড-১৯ এর সংক্রমণের শিকার হয়েছে।

গত মার্চ থেকে শুরু হওয়া করোনার সংক্রমণ দ্বিতীয় দফায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রে। ১২ নভেম্বরের আগের এক সপ্তাহে দেশে এক লাখের বেশি শিশুর করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে স্বাস্থ্যসেবীরা উদ্বেগ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস অ্যান্ড দ্য চিলড্রেনসের প্রেসিডেন্ট শেলি গজা বলেছেন, তিনি তিন দশক থেকে শিশু বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। অপ্রাপ্ত বয়স্কদের ওপর করোনার এমন সংক্রমণে তিনি উদ্বিগ্ন।

শিশু রোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশুদের মধ্যে অনেকেরই করোনার উপসর্গ দেখা যায় না। এ কারণে অজান্তেই তাদের মাধ্যমে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

যুক্তরাষ্ট্রে ১৮ বছরের নিচে এমন ১০ লাখ ৩৯ হাজার শিশু কোভিড-১৯ এর সংক্রমণের শিকার হয়েছে

শেলি গজা বলেন, জরুরি ভিত্তিতে দেশজুড়ে এই ভাইরাস নিয়ন্ত্রণের পদক্ষেপ নিতে হবে। এ জন্য মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো বিষয়কে ঐচ্ছিক না করে বাধ্যতামূলক করার ওপর তিনি জোর দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের ভ্যাকসিন নিয়ে নানা সংশয় বিরাজ করে। প্রান্তিক যুক্তরাষ্ট্রের বিশাল জনগোষ্ঠীকে ভ্যাকসিন গ্রহণে সম্মত করাতে স্বাস্থ্যসেবীদের এমনিতেই বেগ পেতে হয়। সাধারণভাবে পাঁচজনের মধ্যে একজন অপ্রাপ্ত বয়স্ককে ভ্যাকসিন গ্রহণ করানোই যায় না। তাই শেলি গজা মনে করেন, অপ্রাপ্ত বয়স্কদের মধ্যে ভ্যাকসিন ব্যবহার অবশ্যই নিশ্চিত করতে হবে।

মন্তব্য পড়ুন 0