যুক্তরাষ্ট্রের সরকার প্রতিবছর কৃষিকাজ, মৎস্য চাষ, রিসোর্ট ও কাউন্টি মেলায় বিদেশিদের এইচ-টু বি ক্যাটাগরিতে ৬৬ হাজার ভিসা দেয়। এবার এই সংখ্যা আরও বাড়ানো হবে বলে ২০ এপ্রিল মার্কিন প্রশাসন ঘোষণা দিয়েছে। বলেছে, করোনা মহামারি থেকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারে অস্থায়ী মৌসুমি কর্মীদের সংখ্যা বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

জানা গেছে, ইতিমধ্যে মৌসুমি কর্মীদের ভিসার সংখ্যা ২২ হাজার বাড়ানোর পরিকল্পনা নিয়েছে বাইডেনের প্রশাসন।

২০ এপ্রিল এক বিবৃতিতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ (ডিএইচএস) বলেছে, যুক্তরাষ্ট্রে ব্যবসা–বাণিজ্য সফলভাবে পুনরুদ্ধার ও স্থানীয় সম্প্রদায়ের অর্থনৈতিক খাতকে সম্মৃদ্ধ করতে প্রয়োজনীয় সংস্থাগুলোকে ঢেলে সাজাতে ভিসার সংখ্যা বাড়ানো হবে।

বিবৃতিতে বর্ধিত শ্রম চাহিদার কথা মাথায় রেখে ডিএইচএস এইচ-২ বি অস্থায়ী অকৃষি শ্রমিক কর্মসূচির আওতায় ২২ হাজার ভিসা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। ডিএইচএস আরও বলেছে, প্রেসিডেন্ট বাইডেনের নির্বাহী আদেশের অংশ হিসেবে হন্ডুরাস, এল সালভাদোর ও গুয়াতেমালার নাগরিকদের কমপক্ষে ৬ হাজার ভিসা দেওয়া হবে।

বিজ্ঞাপন

কর্মসংস্থানে নিয়োগকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এইচ-২বি ভিসায় কর্মী নিয়োগের আবেদনে প্রমাণ করতে হবে, অস্থায়ী কাজের জন্য সক্ষম, ইচ্ছুক, যোগ্য যত কর্মী তাদের দরকার, সে পরিমাণ কর্মী যুক্তরাষ্ট্রে নেই। উপরন্তু তাদের গ্যারান্টি দিতে হবে, এইচ-২ বি শ্রমিকদের নিয়োগের ফলে মার্কিন শ্রমিকদের মজুরি ও কর্মপরিবেশে কোনো ধরনের নেতিবাচক প্রভাব পড়বে না।

এদিকে সরকারি তথ্য অনুযায়ী, চলতি গ্রীষ্ম মৌসুমের জন্য নিয়োগকর্তারা কর্মী চেয়ে প্রায় ৯৭ হাজার পদে ভিসার জন্য আবেদন জমা দিয়েছে। শুধু ফেব্রুয়ারি মাসের মধ্যে চলতি মৌসুমের জন্য ৩৩ হাজার ২৪টি ভিসা দেওয়া হয়েছে। এইচ ২-বি প্রোগ্রামের মাধ্যমে দেশজুড়ে ব্যবসায় উন্নতিতে কংগ্রেসের সমর্থন রয়েছে। যদিও অভিবাসনবিরোধীরা একে মার্কিনদের কাছ থেকে চাকরি কেড়ে নেওয়ার কৌশল বলে মনে করছে।

তবে যুক্তরাষ্ট্রের ল্যান্ডস্কেপিং, নির্মাণ, হোটেল ও রেস্তোরাঁর পাশাপাশি সামুদ্রিক খাবার, মাংস প্রক্রিয়াকরণ, উদ্ভিদ ও বিনোদন কেন্দ্রগুলোতে চাকরি পূরণ করতে যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে এ ক্যাটাগরিতে ভিসা দেওয়া হয়ে থাকে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন