default-image

যুক্তরাষ্ট্রে আবারও গান্ধীমূর্তি ভেঙে ফেলা হয়েছে। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেভিস শহরের সেন্ট্রাল পার্কে স্থাপিত গান্ধীমূর্তিটি ২৮ জানুয়ারি ভেঙে ফেলা হয়েছে।

২০১৬ সালে স্থাপিত ভারতের দেওয়া সাড়ে ছয় ফুট লম্বা ও ৬৫০ পাউন্ড (২৯৪ কেজি) ওজনের মূর্তিটি ব্রোঞ্জের। এবারই প্রথম নয়, গত বছরও ওয়াশিংটনে ভারতের দূতাবাসের সামনে স্থাপিত আরেকটি গান্ধীমূর্তি হামলার শিকার হয়। এবার কে বা কারা মূর্তিটি ভেঙেছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

ডেভিস সিটি কাউন্সিলম্যান লুকাস ফ্রেরিকস বলেন, ক্ষতিগ্রস্ত মূর্তিটি নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সংস্কারের পর এটি আবারও স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

ডেভিস পুলিশের ডেপুটি সেন্ট্রাল চিফ পল ডোরোশভ বলেন, এলাকার বাসিন্দাদের একাংশের কাছে এই মূর্তিটি একটি আইকন। তাই মূর্তি ভাঙার ঘটনাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

মূর্তিটি বসানোর সময় তীব্র বিরোধিতা করেছিল গান্ধী বিরোধী ও ভারতবিরোধী কিছু সংগঠন। এদের নেতৃত্বে ছিল অর্গানাইজেশন ফর মাইনরিটিজ ইন ইন্ডিয়া (ওএফএমআই)। কিন্তু বিরোধিতা সত্ত্বেও মূর্তি বসানোর পক্ষেই ভোট দেয় ডেভিস প্রশাসন। এরপর থেকেই গান্ধীমূর্তি সরানোর দাবিতে প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাচ্ছিল ওএমএফআই।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন