default-image

করোনার বিস্তার রোধে শিক্ষার্থীদের আরও দুই সপ্তাহ নিজেদের বাসায় থাকার নির্দেশ দিয়েছে মিশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ) কর্তৃপক্ষ। এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানানো হয়েছে।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের গত সপ্তাহে একই প্রোটোকল অনুসরণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। শিক্ষার্থীদের কাছে পাঠানো ইমেইল বার্তায় বলা হয়েছে, করোনা শনাক্তের হার বৃদ্ধি পেয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শারীরিক দূরত্ব মানার একটা বিধিও তৈরি করা হয়েছে, যা কিছুদিন গুরুত্বের সঙ্গে মানতে হবে।

এমএসইউর বসন্তকালীন সেমিস্টার ১১ জানুয়ারি শুরু হয়েছিল। ১৫ জানুয়ারি থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসের হোস্টেলে আসতে শুরু করেন। প্রায় ২৫০০ শিক্ষার্থী ক্যাম্পাসে আসেন। অনলাইন ক্লাস শুরু হয় ১৯ জানুয়ারি এবং শ্রেণি কক্ষে ক্লাস শুরু হয় ২৫ জানুয়ারি। কিন্তু এই সময়ে এমএসইউতে করোনায় সংক্রমিতের হার বেড়ে যায়। এ কারণে ক্যাম্পাসে ও বাইরে অবস্থানরত শিক্ষার্থীদের নিজ বাড়িতে গিয়ে থাকার নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞাপন
নির্দেশনাটি মেনে চলতে ব্যর্থ হলে শিক্ষার্থীদের বহিষ্কার করা হতে পারে
ভেনি গোর, ছাত্রবিষয়ক পরিষেবার অন্তর্বর্তী ভাইস প্রেসিডেন্ট

ছাত্রবিষয়ক পরিষেবার অন্তর্বর্তী ভাইস প্রেসিডেন্ট ভেনি গোর এক বার্তায় শিক্ষার্থীদের জানিয়েছেন, এই নির্দেশনাটি মেনে চলতে ব্যর্থ হলে শিক্ষার্থীদের বহিষ্কার করা হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ডেভিড ওয়েজম্যান্টেল বলেছেন, এমএসইউর আবাসিক হলে বসবাসরত শিক্ষার্থীদের একটি পৃথক ই-মেইলও পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, আবাসিক হলের কক্ষে শিক্ষার্থীদের সঙ্গে কোনো সাক্ষাৎপ্রার্থী থাকতে পারবেন না; লাউঞ্জে সমবেত হওয়া যাবে না এবং এক সঙ্গে খেতে যাওয়া যাবে না।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন