মিশিগান প্রাইমারি নির্বাচনে রেকর্ডসংখ্যক ভোট

বিজ্ঞাপন
default-image

মিশিগানে প্রাইমারি নির্বাচনে ৪ আগস্ট আগের চেয়ে অনুপস্থিত ভোটার বেড়েছে। রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটরাই বেশির ভাগ ক্ষেত্রে অনুপস্থিত ব্যালট ব্যবহার করছেন। ৪ আগস্ট প্রাইমারিতে ২৫ লাখ মানুষ ভোট দিয়েছেন। এর আগে ২০১৮ সালের আগস্টে এই সংখ্যা ছিল ২২ লাখ। এবারের প্রাইমারিতে অনুপস্থিত ব্যালটে ভোট পড়েছে প্রায় ১৬ লাখ। এ সংখ্যা ৬০ শতাংশেরও বেশি।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এই সংখ্যা ছিল ১২ লাখ ৭ হাজার। সেক্রেটারি অব স্টেট জোসিলিন বেনসন ৬ আগস্ট বলেন, ‘আগস্টে যা দেখা যাচ্ছে, তা হলো এই মহামারির মধ্যেও আমরা নিরাপদে ভোট দিতে পারছি।’ পাঁচ জনবহুল মিশিগান কাউন্টির তথ্য বিশ্লেষণে দেখা যায়, ডেমোক্রেটিক অনুপস্থিত অংশগ্রহণ জিওপি অংশগ্রহণের চেয়ে বেশি ছিল। লিভিংস্টোন, ওকল্যান্ড, কেন্ট, ইনহাম ও ওয়েইন কাউন্টিতে গণতান্ত্রিক অনুপস্থিতির অংশগ্রহণ ছিল সামগ্রিক গণতান্ত্রিক ভোটের ৭০ থেকে ৮০ শতাংশের মধ্যে, আর রিপাবলিকান অনুপস্থিতির ব্যবহার মোট জিওপি ব্যালটের ৪৫ থেকে ৫৫ শতাংশের মধ্যে ছিল।

ওকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সিভিক এনগেজমেন্টের সেন্টার ফর পলিটিকস বিজ্ঞানের অধ্যাপক ও পরিচালক ডেভিড ডুলিও বলেছেন, অনুপস্থিত ব্যালট ব্যবহার যেকোনো পক্ষের জন্য ভালো বা খারাপ বলে মনে করে কি না, তা নিয়ে নিশ্চিত হওয়ার কোনো উপায় নেই। তবে মিশিগানে উচ্চ অনুপস্থিত ব্যালট ব্যবহারের পরিবর্তন এবং প্রার্থীরা প্রচার পরিবর্তন যে করবেন, তাতে সন্দেহ নেই।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন