default-image

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাসের পাশাপাশি এবার ‘এশিয়ান টাইগার’ নামের একধরনের মশার আতঙ্ক বেড়েছে। ডেঙ্গু, চিকনগুনিয়া ও জিকা ভাইরাস ছড়ানো এই মশা রাজ্যের ওয়েন কাউন্টিতে পাওয়া গেছে বলে মিশিগান স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগ এবং ওয়েন কাউন্টির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

মিশিগানের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জোনেইগ খালদুন বলেন, এই মশার কামড়ে কারও অসুস্থতার খবর এখনো পাওয়া যায়নি। তবে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। এই মশার কামড়ে জিকা ভাইরাসের সংক্রমণ হলে অন্তঃসত্ত্বা নারী ও শিশুর মারাত্মক ক্ষতি হতে পারে, ভ্রূণের মস্তিষ্কে গুরুতর ত্রুটি দেখা দিতে পারে।

জোনেইগ খালদুন আরও বলেন, এই গ্রীষ্মে ওয়েইনসহ ২৩ কাউন্টিতে জিকা ও গ্রীষ্মকালীন অন্যান্য ভাইরাস বিষয়ে সতর্ক নজর রাখা হচ্ছে। মিশিগানবাসীকে পানি খেতে সতর্কতা, লম্বা শার্ট, প্যান্ট ও মোজা পরতে বলা হয়েছে।

এদিকে মিশিগানে আগামী ৪ আগস্ট অনুষ্ঠিতব্য প্রাইমারি নির্বাচনে অংশ নেওয়া দুজন বাংলাদেশি-আমেরিকানকে ২৭ জুন রাতে হ্যামট্রাম্যাক শহরের গেট অব কলম্বাস হলে পরিচয় করিয়ে দেওয়া হয়। অনুষ্ঠানে বাঙালি কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠন, যুব সংগঠন, ছাত্র সংগঠন, ব্যবসায়ী সংগঠনের নেতা, সদস্য, সিটি কাউন্সিলের কাউন্সিলর, সাংবাদিকসহ সব শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আসন্ন নির্বাচনে শাহাব আহমেদ চতুর্থ ডিস্ট্রিক্ট স্টেট রিপ্রেজেনটেটিভ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০০৩ সালে তিনি হ্যামট্রাম্যাক সিটির কাউন্সিলম্যান নির্বাচিত হন এবং দীর্ঘ আট বছর কাউন্সিলম্যান হিসেবে কাজ করেন। শাহাব আহমেদ আমেরিকার প্রথম বাংলাদেশি, যিনি সিটি কাউন্সিলম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন। আর আসন্ন নির্বাচনে ওয়েন কাউন্টির ডিস্ট্রিক্ট ৩-এর কমিশনার পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোহাম্মদ হাসান। তিনি তিনবারের নির্বাচিত হ্যামট্রাম্যাক সিটির কাউন্সিলম্যান। শাহাব আহমেদ ও মোহাম্মদ হাসান অনুষ্ঠানে সবার সঙ্গে পরিচিত হন এবং তাঁদের ভোট দেওয়ার অনুরোধ করেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0