default-image

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাস প্রতিরোধে বন্ধ থাকা স্কুলগুলো খুলতে গাইডলাইন নির্দিষ্ট করে দিয়েছেন রাজ্য গভর্নর গ্রিচেন হুইটমার। তিনি স্কুলগুলোর জন্য ২৫৬ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা করেছেন। গত ৩০ জুন গভর্নর গ্রিচেন হুইটমার সংবাদ সম্মেলনে এ-সংক্রান্ত ৬৩ পৃষ্ঠার একটি প্রতিবেদন পেশ করেছেন। তিনি বলেন, স্কুল খোলার আগে অবশ্যই সুরক্ষার বিষয়টি বিবেচনা করতে হবে। 

গভর্নর বলেন, করোনা মহামারির দিকে লক্ষ রেখে ভৌগোলিক ভিত্তিতে সুরক্ষার বিষয়টি নির্ধারণ করা হয়েছে। এসব পরামর্শ এবং প্রয়োজনীয় সবকিছু বাস্তবায়ন করা সহজ নয়। কিন্তু এগুলো খুবই প্রয়োজন। স্কুল খোলার স্বার্থেই এসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় স্কুলগুলো খুলতে ২৫৬ মিলিয়ন ডলারের সহায়তার কথা জানিয়ে গভর্নর বলেন, এগুলো সেই ক্ষতি কাটিয়ে উঠতে সহায়তা করবে।
মেট্রো ডেট্রয়েটে আবারও কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। গাইডলাইনে বলা হয়েছে, কর্মকর্তা ও শিক্ষকদের মাস্ক পরতে হবে; শিক্ষার্থীদের স্কুলের ভেতরে-বাইরে মাস্ক পরতে হবে; বাসে ওঠার আগে সবাইকে হাত স্যানিটাইজ করতে হবে; ৬ থেকে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের সব সময় মাস্ক পরে থাকতে হবে। তরুণ শিক্ষার্থীদের ক্লাসে মাস্ক পরার দরকার নেই।
শিক্ষার্থীদের টেবিল ছয় ফুট দূরত্বে রাখতে হবে এবং শিক্ষক-শিক্ষার্থীদের শ্রেণিকক্ষেও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। প্রটোকলগুলো মানা হচ্ছে কি না, তা যাচাইয়ে স্কুলগুলো স্থানীয় সরকারকে সহযোগিতা করবে; স্কুলের ভেতরে কোনো অ্যাসেম্বলির দরকার নেই; ক্লাসরুম বা বাইরে খাবার সরবরাহ করতে হবে। এই সময় সামাজিক দূরত্ব মানা হচ্ছে কি না, তা দেখতে হবে। ক্যাফেটেরিয়াতেও সামাজিক দূরত্ব মানতে হবে; খেলাধুলার ক্ষেত্রে এমএইচএএর নির্দেশনা মেনে চলতে হবে; সামাজিক দূরত্ব ও মাস্ক পরার রীতি মানলে দর্শকেরা খেলা দেখতে পারবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0