default-image

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু দুটিই বেড়ে চলছে। এ কারণে সংক্রমণ প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠান, রেস্তোরাঁ ও সিনেমা হলসহ বেশ কিছু প্রতিষ্ঠান ১৮ নভেম্বর থেকে আবারও তিন সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

১৫ নভেম্বর সন্ধ্যায় মিশিগান স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ রাজ্যে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করে। পরে রাজ্য গভর্নর গ্রিচেন হুইটমার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলনে বিধিনিষেধগুলোর বিস্তারিত তুলে ধরেন।

গ্রিচেন হুইটমার বলেন, সংক্রমণ প্রতিরোধে রাজ্যের বার-রেস্তোরাঁর ইনডোর ডাইন ইন পরিষেবা, ক্যাসিনো, সিনেমা হল, স্টেডিয়াম, থিয়েটার, বোলিং অ্যালি, আইস স্কেটিং, বিঙ্গো হল (হাউজি, বাম্পার), হাইস্কুল অ্যাথলেটিকস, ইনডোর ওয়াটার পার্ক এবং হাইস্কুল ও কলেজের ক্লাস সাময়িক বন্ধ থাকবে। তবে স্বাস্থ্য পরিষেবা, চুল কাটার সেলুন, মুদি দোকান, চাইল্ড কেয়ার, পাবলিক ট্রানজিট, জিম, পার্ক, আউটডোর বিনোদনসহ বেশ কিছু পরিষেবা খোলা থাকবে। রেস্তোরাঁ ও বারের বাইরের পরিষেবা খোলা থাকবে, ঘরের ভেতর ১০ জনের বেশি এবং ঘরের বাইরে ২৫ জনের বেশি মানুষের সমাবেশ করা যাবে না। কারও অন্ত্যেষ্টিক্রিয়ায় ২৫ জনের বেশি মানুষ অংশ নিতে পারবে না। এই বিধিনিষেধ ১৮ নভেম্বর থেকে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

বিজ্ঞাপন
default-image

মিশিগান স্টেট সূত্রে জানা গেছে, ১৪ নভেম্বর রাজ্যে ৭ হাজার ৭২ জন করোনায় সংক্রমিত হয়েছেন, মৃত্যু হয়েছে ৬৫ জনের। আগের দিন ১৩ নভেম্বর সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৫১৬ জন, যা একদিনে সর্বোচ্চ। রাজ্যে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৯৪ জনের এবং সংক্রমণ শনাক্ত হয়েছে দুই লাখ ৫১ হাজার ৮১৩ জনের। মিশিগানে এখন গড়ে প্রতিদিন ৪৫ হাজার মানুষের করোনার পরীক্ষা করানো হয়। এর মধ্যে ১২ শতাংশেরও বেশি মানুষের পজিটিভ রিপোর্ট আসছে। রাজ্যে গত সাত দিনে গড়ে প্রতিদিন ৫ হাজার ৪৮৮ জন করোনায় সংক্রমিত হয়েছেন।

রাজ্যের চিফ মেডিকেল এক্সিকিউটিভ জে. খালদুন বলেন, হাসপাতালে রোগী ভর্তি দিন দিন বেড়েই চলেছে। ইনটেনসিভ কেয়ার ইউনিটের ২০ শতাংশ শয্যা ইতিমধ্যেই করোনা রোগীদের দ্বারা পূর্ণ। রাজ্যের হাসপাতালের ৭৮ শতাংশ শয্যা ইতিমধ্যে পূর্ণ হয়ে আছে।

মন্তব্য পড়ুন 0