মিশিগানে প্রাইমারি নির্বাচন আজ, লড়ছেন বাংলাদেশিরাও

বিজ্ঞাপন
default-image

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে আজ ৪ আগস্ট প্রাইমারি নির্বাচন। এই নির্বাচনে একাধিক বাংলাদেশি-আমেরিকান প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাংলাদেশি–অধ্যুষিত এলাকা হ্যামট্রাম্যাক, ডেট্রয়েট, ওয়ারেন স্টার্লিং হাইটসসহ বিভিন্ন স্থানে ভোট উপলক্ষে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

বাংলাদেশি প্রার্থীরা সবাই ডেমোক্রেটিক পার্টির প্রার্থী। যাঁরা এ নির্বাচনে জিতবেন, তাঁরা আগামী নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ইতিমধ্যেই নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে। প্রার্থীরা ভোটারদের কাছে গিয়েছেন এবং তাঁদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। একাধিক প্রার্থী নির্বাচনের প্রাক্কালে পরিচিতিমূলক অনুষ্ঠান করেছেন। এ অনুষ্ঠানে সমাজের নেতৃস্থানীয় লোকজন, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক অঙ্গনের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের সমাবেশে তাঁদের ভোট দেওয়ার অনুরোধ করেন।

এবার একই পদে একাধিক বাংলাদেশি প্রার্থী না থাকায় ভোট ভাগাভাগি হওয়ার সম্ভাবনা নেই। সেক্রেটারি অব স্টেট সূত্রে জানা গেছে, এবার রেকর্ডসংখ্যক ভোটার অ্যাবসেন্টি ব্যালটে ভোট দেবেন। ইতিমধ্যে মিশিগান অঙ্গরাজ্যের ভোটারদের কাছে ২০ লাখ অ্যাবসেন্টি ব্যালট পাঠানো হয়েছে। মিশিগানে ভোট শুরু হবে সকাল সাতটায় এবং শেষ হবে রাত আটটায়। ১৩ ঘণ্টা ব্যাপী চলবে নির্বাচন।

মিশিগান অঙ্গরাজ্যের হাউস অব রিপ্রেজেনটেটিভ পদে ডিস্ট্রিক্ট ৪ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি-আমেরিকান সাহাব আহমেদ। ডেমোক্রেটিক পার্টির ১১ জন প্রার্থী এই পদে লড়ছেন। এখান থেকে একজন প্রার্থী নির্বাচিত হয়ে আগামী নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই আসনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে অনুমান করা যাচ্ছে। শাহাব আহমেদ ২০০৩ সালে হ্যামাট্রাম্যাক সিটি কাউন্সিলে নির্বাচিত হন। আট বছর একনাগাড়ে তিনি নির্বাচিত প্রতিনিধি হিসেবে কাজ করেন।

মিশিগান স্টেট ওয়েন কাউন্টির ডিস্ট্রিক্ট ৩ থেকে কমিশনার পদে প্রার্থী হয়েছেন বাংলাদেশি-আমেরিকান মোহাম্মদ কামরুল হাসান। এই পদে ডেমোক্রেটিক পার্টির দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। কামরুল হাসান হ্যামট্রাম্যাক সিটির বর্তমান কাউন্সিলম্যান। তিনি এই পদে তিনবার নির্বাচিত হয়েছেন।

মিশিগান অঙ্গরাজ্যের ম্যাকম্ব কাউন্টির কাউন্টি ডেলিগেট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি-আমেরিকান খাজা শাহাব আহমদ। তিনি সিলেটের এমসি কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ওয়ারেন সিটি ডেমোক্রেটিক পার্টির অফিশিয়াল ডাইভার্সিটি চেয়ারম্যান এবং মিশিগান বাংলাদেশি-আমেরিকান ডেমোক্রেটিক ককাসের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান।

হ্যামট্রাম্যাক সিটির ৫ নম্বর প্রিসিঙ্কট ডেলিগেট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি-আমেরিকান মিনহাজ রাসেল চৌধুরী। তিনি মিশিগান ডেমোক্রেটিক পার্টির ১৪তম কংগ্রেস ডিস্ট্রিক্টের ভাইস চেয়ারম্যান।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন