default-image

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের একটি আদালত ঘুষ নেওয়ার দায়ে জেনারেল মোটর কোম্পানির শ্রমিক ইউনিয়ন ইউনাইটেড অটো ওয়ার্কার্সের (ইউএডব্লিউ) সাবেক ভাইস প্রেসিডেন্ট জোসেফ অ্যাশটনকে ৩০ মাসের কারাদণ্ড দিয়েছেন।

১৭ নভেম্বর দেওয়া আদালতের রায়ে জানা যায়, অ্যাশটন ২ লাখ ৫০ হাজার ডলার ঘুষ নিয়েছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে।

মার্কিন অ্যাটর্নি ম্যাথিউ স্নাইডার বলেন, ৭২ বছর বয়সী অ্যাশটন ও ইউএডব্লিউয়ের আরও দুজন ঊর্ধ্বতন কর্মকর্তার যোগসাজশে কাজ পাইয়ে দেওয়ার কথা বলে ভেন্ডরের (বিক্রেতা) কাছ থেকে ২ লাখ ৫০ হাজার ডলার ঘুষ গ্রহণ করেন।

অন্য দুজন হচ্ছেন ইউএডব্লিউর কর্মকর্তা মাইকেল গ্রিমস ও জেফ্রি পিটারজ্যাক। তাঁরা দুজন দোষ স্বীকার করে আদালতে স্বীকারোক্তি দিয়েছেন। গ্রিমসকে আদালত ২৮ মাসের কারাদণ্ড দিয়েছেন। তবে পিটারজ্যাকের বিরুদ্ধে এখনো দণ্ড ঘোষণা করা হয়নি।

জেনারেল মোটর কোম্পানির ইউএডব্লিউ কর্মীদের প্রশিক্ষণ কেন্দ্র ‘সিএইচআর’-এর মানব সম্পদ কেন্দ্রের সহপরিচালক ও ইউএডব্লিউর ভাইস প্রেসিডেন্ট ছিলেন অ্যাশটন। এ ছাড়া অ্যাশটন, গ্রিমস ও পিটারজ্যাক সিএইচআরের এক্সিকিউটিভ বোর্ডেও ছিলেন। প্রশিক্ষণ কেন্দ্রের কোন কিছু ক্রয়-বিক্রয়ে তাদের অনুমোদন লাগত।

বিজ্ঞাপন

অ্যাশটন আদালতে স্বীকার করেন, ফিলাডেলফিয়ার এক ভেন্ডরের কাছ থেকে মানবসম্পদ কেন্দ্রের জন্য কাষ্টম ওয়াচ সরবরাহের জন্য তিনি ঘুষ দাবি করেছিলেন। অভিযুক্ত তিনজন জেনারেল মোটরসের ইউএডব্লিউয়ের সদস্যদের জন্য ৫৮ হাজার ঘড়ি কেনার জন্য ৩ দশমিক ৯ মিলিয়ন ডলারের চুক্তি করিয়ে দেওয়ার জন্য ভেন্ডরের কাছে ঘুষ দাবি করেছিল। অ্যাশটনের ঘুষের দাবি ছিল ২ লাখ ৫০ হাজার ডলারের বেশি।

দাবি করা ঘুষের অর্থ অ্যাশটনের নামে চেকে দেওয়া হয়েছিল। সেই চেক তার ব্যক্তিগত ব্যাংক হিসাবে জমা হয়েছে।

আদালতে অ্যাশটনের উপস্থিতি ও কারাদণ্ডের বিষয়ে ‘ইউএডব্লিউ’ এক বিবৃতিতে বলেছে, অ্যাশটনের উপযুক্ত বিচার হয়েছে, তিনি তার শপথ রক্ষা করেননি, পদের মর্যাদা রক্ষা করেননি এবং ইউনিয়নের সদস্যদের সঙ্গে শ্রদ্ধা ও বিশ্বাস ভঙ্গ করেছেন।

জানা গেছে, সারা দেশে ইউএডব্লিউয়ের প্রায় চার লাখ সদস্য রয়েছেন।

মন্তব্য পড়ুন 0