মিশিগানের ভোটারের তথ্য চুরির দাবি রাশিয়ার

বিজ্ঞাপন
default-image

যুক্তরাষ্ট্রে মিশিগান অঙ্গরাজ্যের প্রায় সব ভোটারের তথ্য চুরি করেছে রাশিয়ার ইন্টারনেট ব্যবহারকারী—এমন দাবি করে রাশিয়ার একটি সংবাদপত্রে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তবে মিশিগান সেক্রেটারি অব স্টেট বলছে, তাদের সিস্টেম হ্যাক করা হয়নি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রাশিয়ার ওই সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ইন্টারনেট ব্যবহারকারীরা যুক্তরাষ্ট্রের মিশিগান, আরাকানসাস, কানেকটিকাট, নর্থ ক্যারোলাইনা ও ফ্লোরিডার লাখো ভোটারের তথ্য চুরি করেছেন। তথ্যগুলো একটি ‘ডার্কওয়েব’ ফোরামে দেখা গেছে। এতে ভোটারের পুরো নাম, জন্ম তারিখ, লিঙ্গ, নিবন্ধনের তারিখ, বাড়ির ঠিকানা, জিপ কোড, ইমেইল অ্যাড্রেস, ভোটার আইডি নম্বর ও পোলিং স্টেশন নম্বর অন্তর্ভুক্ত রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ইন্টারনেট ব্যবহারকারীরা যুক্তরাষ্ট্রের মিশিগান, আরাকানসাস, কানেকটিকাট, নর্থ ক্যারোলাইনা ও ফ্লোরিডার লাখো ভোটারের তথ্য চুরি করেছেন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট থেকে ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ প্রোগ্রামের অর্থ সংগ্রহের লক্ষ্যে ব্যবহারকারীরা এটা করছে।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট গত ৫ আগস্ট জানিয়েছে, নির্বাচনে হস্তক্ষেপের উদ্দেশ্যে যদি কেউ বিদেশি সরকারের সঙ্গে বা যেকোনো ব্যক্তির পক্ষে কাজ করে তাহলে তাঁর পরিচয় বা অবস্থানের তথ্যের দেওয়ার জন্য ১০ মিলিয়ন ডলার পর্যন্ত পুরস্কার দেওয়া হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

১ সেপ্টেম্বর মিশিগান সেক্রেটারি অব স্টেট জোসেলিন বেনসনের অফিস থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, জনসাধারণের ভোটার তথ্য ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের (এফওআইএ) আওতায় যে কারও কাছে অ্যাক্সেসযোগ্য। তবে আমাদের সিস্টেম হ্যাক হয়নি। তবে যদি কারও যদি কোনো সন্দেহ হয় তবে তাঁদের misinformation@michigan.gov এই ইমেইলে রিপোর্ট করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন