default-image

করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক পরার কারণে ফক্স নিউজের উপস্থাপক লরা ইনগ্রাহামকে নিয়ে ঠাট্টা–বিদ্রূপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইউএসএ টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ অক্টোবর মিশিগান অঙ্গরাজ্যে নির্বাচনী সমাবেশে ডোনাল্ড ট্রাম্প লরা ইনগ্রাহামকে মাস্ক পরা নিয়ে বিদ্রূপ করেন। সমাবেশে লরা উপস্থিত ছিলেন।

লরাকে উদ্দেশ করে ট্রাম্প বলেন, ‘আমি বিশ্বাস করি, লরা ইনগ্রাহাম এখানে কোথাও আছেন। কোথায় লরা? কোথায় তিনি? আমি আপনাকে চিনতে পারছি না। আপনি কি মাস্ক পরে আছেন? আমি তাঁকে কখনো মাস্ক পরা অবস্থায় দেখিনি। লরা, তিনি আসলে রাজনৈতিকভাবে খুবই সাবধানী।’

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) ও দেশের শীর্ষস্থানীয় চিকিৎসকেরা জনগণকে মাস্ক পরার নির্দেশনা দিয়েছেন। প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশসহ বিশেষ করে যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সেখানে মাস্ক ব্যবহার করতে হবে।

ইউএসএ টুডে এক বিশ্লেষণে বলেছে, গত আগস্টের মাঝামাঝি সময় থেকে ট্রাম্পের অন্তত নির্বাচনী পাঁচটি সমাবেশের পর করোনার সংক্রমণ দ্রুত বেড়ে গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধ মাস্ক পরা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প নানা সময় বিতর্কিত মন্তব্য করে আলোচনায় এসেছেন। কখনো বলেছেন, মাস্ক পরা ব্যক্তিদের সঙ্গে তাঁর কোনো সমস্যা নেই, আবার তিনি মাস্কের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছেন। মাস্ক পরা ব্যক্তিদের নিয়ে কখনো ট্রাম্প ঠাট্টা-বিদ্রূপ করেছেন, কখনো বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যেই তাঁরা মাস্ক পরেন।

গত মে মাসেও এক সংবাদ সম্মেলনে মাস্ক না খোলায় একজন সাংবাদিককে নিয়ে বিদ্রূপ করেছেন ট্রাম্প। সে সময় ওই সাংবাদিককে তিনি বলেছিলেন, ‘পলিটিক্যালি কারেক্ট’।

বিজ্ঞাপন
default-image

১ অক্টোবর ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পসহ ট্রাম্পের প্রচার শিবির ও হোয়াইট হাউসের ডজনখানেক কর্মকর্তা করোনায় সংক্রমিত হওয়ার কিছুদিন আগেও তিনি মাস্ক পরা নিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনকে নিয়ে ঠাট্টা করেছিলেন।

এদিকে মার্কিন নির্বাচনের আর মাত্র তিনদিন বাকি। এর মধ্যেই যুক্তরাষ্ট্রে দৈনিক করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। ২৯ অক্টোবর যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ ৯১ হাজার করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। এক ডজনের বেশি অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বাড়তে দেখা গেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। একই দিনে করোনাভাইরাসে দেশটিতে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। দেশটিতে হাসপাতালে ভর্তি রোগী ও মৃতের সংখ্যা ঊর্ধ্বমুখী।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে মোট করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা ৯০ লাখ পেরিয়ে গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, অক্টোবর মাসে এ নিয়ে তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রে দৈনিক মৃত্যুর সংখ্যা এক হাজার ছাড়াল।

যুক্তরাষ্ট্রের ২১টি অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে বলে বিশেষজ্ঞরা বলছেন। এর মধ্যে কয়েকটি অঙ্গরাজ্যের পরিস্থিতি ভয়াবহ। এ অঙ্গরাজ্যগুলো মার্কিন নির্বাচনে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

মন্তব্য পড়ুন 0