default-image

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম একজন মুসলমানকে ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। নিউজার্সি অঙ্গরাজ্যের ফেডারেল কোর্টে বিচারকের পদে নিয়োগ পাচ্ছেন তিনি। তাঁর নাম জাহিদ কোরেশি।

পাকিস্তানি বংশোদ্ভূত জাহিদ এন কোরেশি নিউজার্সির বিখ্যাত রাটগার্টস ইউনিভার্সিটিতে আইনে পড়াশোনা করেন। ২০০৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি মার্কিন সেনাবাহিনীতে কাজ করার সময় ইরাকে মোতায়েন ছিলেন। ২০১৯ সালে তিনি ইউএস ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পান।

প্রেসিডেন্ট বাইডেনের মনোনয়ন নিশ্চিত হলে ফেডারেল আদালতে কেবল প্রথম কোনো মুসলমানই নয়, নিউজার্সি থেকে প্রথমবারের মতো কোনো এশীয় মার্কিন বিচারপতি পদে নিয়োগ পাবেন যা যুক্তরাষ্ট্রে ইতিহাস সৃষ্টি হবে।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট বাইডেন ফেডারেল বিচারপতি নিয়োগে জাহিদ কোরেশির সঙ্গে কেতানজি ব্রাউন জ্যাকসনকে বিচারপতি হিসেবে মনোনয়ন দিচ্ছেন বলে মার্কিন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বিচারপতি নিয়োগ সংক্রান্ত এক বিবৃতিতে বলেছেন, বিচারপতিদের খালি পদে যুক্তরাষ্ট্রের আইন পেশার সবচেয়ে উজ্জ্বল ও সেরাদের নিয়োগ দেওয়া হবে। সংবিধান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের জনগণের জন্য নিরপেক্ষ মন নিয়ে ন্যায়বিচার নিশ্চিত করবেন, এমন মনোনয়নপ্রাপ্ত ব্যক্তিদের যোগ্যতম হিসেবে বিবেচনা করা হবে। বিভিন্ন জনগোষ্ঠী থেকে আসা মানুষের অভিজ্ঞতা ও তাদের দৃষ্টিভঙ্গির ভিন্নতার সম্মিলনেই যুক্তরাষ্ট্র একটি শক্তিশালী দেশ হয়ে উঠেছে।

ফেডারেল আদালতে নিয়োগ পাওয়া বিচারপতিদের মার্কিন সিনেটে কঠিন শুনানির মধ্য দিয়ে যেতে হয়। প্রেসিডেন্ট বাইডেনের মনোনীত প্রথম মুসলমান বিচারপতি জাহিদ কোরেশিও এমন শুনানিতে পড়বেন। রক্ষণশীলরা তাঁর নিয়োগের বিরোধিতাও করতে পারে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন