default-image

নিউইয়র্কের সাবেক মেয়র ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি ফেডারেল মামলার জন্য প্রায় তিন দশক পর আদালতে উপস্থিত হলেন। তিনি এখন ট্রাম্পের আইন সংক্রান্ত প্রধান পরামর্শদাতা।

১৯৯২ সালে শেষবারের মতো মামলা পরিচালনার জন্য ফেডারেল আদালতে উপস্থিত হয়েছিলেন রুডি জুলিয়ানি। এরপর তাঁকে আর ফেডারেল আদালতে দেখা যায়নি। প্রায় তিন দশক পরে ১৭ নভেম্বর প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী বিরোধ নিয়ে মামলা পরিচালনার জন্য পেনসিলভানিয়ার ফেডারেল হাজির হন তিনি।

সম্প্রতি রুডি জুলিয়ানি বলেছেন, নির্বাচনে কারচুপির ব্যাপারে তাঁর কাছে প্রমাণ আছে। এমন প্রমাণ সময় মতো উপস্থাপন করবেন। তবে ১৭ নভেম্বর পেনসিলভানিয়ার ফেডারেল আদালতে এমন কোনো প্রমাণ তিনি উপস্থাপন করতে পারেননি।

বিজ্ঞাপন
default-image

দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মামলা পরিচালনার ফি হিসেবে জুলিয়ানি ট্রাম্প শিবিরের কাছে প্রতিদিনের জন্য ২০ হাজার ডলার করে দাবি করেছেন। এই প্রতিবেদন প্রকাশ হওয়ার পর জুলিয়ানি এমন ফি দাবি করাকে ভিত্তিহীন ও মিথ্যা তথ্য বলে দাবি করেছেন।

নির্বাচন নিয়ে ট্রাম্পের আইনি লড়াইয়ের মাঠ পেনসিলভানিয়া। এ রাজ্যের বিভিন্ন কাউন্টির মামলায় স্থানীয় আইনজীবীরা শুরু থেকেই জড়িত ছিলেন। একের পর এক মামলা খারিজ হতে শুরু করলে স্থানীয় আইনজীবীরা এসব মামলা থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। ট্রাম্পের প্রচার শিবির থেকেও কয়েকজন আইনজীবীকে প্রত্যাহার করে নেওয়া হয়।

নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী ও আইনবিষয়ক পরামর্শদাতা হয়ে উঠেছেন রুডি জুলিয়ানি। ১৭ নভেম্বর উইলিয়ামসপোর্ট শহরের ফেডারেল আদালতে ট্রাম্পের পক্ষে শুনানি চালিয়ে চাওয়ার জন্য বিচারক ম্যাথিউ ব্রানের অনুমতি পান জুলিয়ানি।

১৯৯২ সালে শেষবারের মতো মামলা পরিচালনার জন্য ফেডারেল আদালতে উপস্থিত হয়েছিলেন রুডি জুলিয়ানি। এরপর তাঁকে আর ফেডারেল আদালতে দেখা যায়নি। প্রায় তিন দশক পরে ১৭ নভেম্বর প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী বিরোধ নিয়ে মামলা পরিচালনার জন্য পেনসিলভানিয়ার ফেডারেল হাজির হন তিনি

জুলিয়ানি বলেন, ট্রাম্পের প্রচার শিবির থেকে সর্বশেষ উত্থাপিত রাজ্যের ভোট গণনার অভিযোগ যেন খারিজ করা না হয়। তিনি বলেন, ডাকযোগে পাওয়া ভোট গণনা থেকে বাতিল করা হোক।

এদিকে ফিলাডেলফিয়ার ভোট গণনা বাতিল করার জন্য ট্রাম্প শিবিরের পৃথক আবেদন আদালত বাতিল করে দিয়েছেন। অন্যান্য বিষয়ে আরেক দফা শুনানির জন্য বিচারক ১৮ নভেম্বর শুনানির দিন ধার্য করেছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0