default-image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে দুই প্রেসিডেন্ট প্রার্থী জনগণের উদ্দেশে তাঁদের শেষ নির্বাচনী বার্তা দিয়েছেন। জনমত জরিপে এগিয়ে থাকা জো বাইডেন পেনসিলভানিয়া থেকে ২ নভেম্বর মধ্যরাতের কিছু আগে বলেছেন, যুক্তরাষ্ট্রে বিভেদের দিনের অবসান ঘটছে। নতুন দিগন্তের দ্বারপ্রান্তে এখন যুক্তরাষ্ট্র। ঐক্যবদ্ধ দেশ গড়ার প্রত্যয়ের কথা তিনি আবারও উচ্চারণ করেছেন।

এদিকে ২ নভেম্বর মধ্যরাতে সুইং স্টেট মিশিগানে জনাকীর্ণ সমর্থকদের সামনে দেওয়া বক্তৃতায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জো বাইডেনের সমর্থকেরা যুক্তরাষ্ট্রে নৈরাজ্য করার জন্য মুখিয়ে আছে। বাইডেন সমর্থকেরা রায়ট, লুট আর অগ্নিসংযোগ করার প্রস্তুতি নিচ্ছে। এঁদের শক্তভাবে মোকাবিলা করা হবে।

২০১৬ সালের তুলনায় তিন-চতুর্থাংশ ভোটার এবারের নির্বাচনে এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প কীভাবে চেষ্টা করছেন, এ নিয়ে আমার ভাবনা নেই। দেশের জনগণকে তাঁদের ভোটাধিকার প্রয়োগ থেকে ট্রাম্প কোনো চেষ্টা করেই বিরত রাখতে পারবেন না
জো বাইডেন, ডেমোক্র্যাট প্রেসিডেন্টপ্রার্থী

পেনসিলভানিয়ার কৃষ্ণাঙ্গবহুল এলাকায় মোটর শোভাযাত্রা করে প্রচারের শেষ বক্তৃতা দিয়েছেন বাইডেন। জনগণের উদ্দেশে দেওয়া বক্তব্যে তিনি বলেন, লাখো মানুষ ৩ নভেম্বর ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন।

বাইডেন বলেছেন, ‘আমার বার্তা অত্যন্ত পরিষ্কার।’ পরিবর্তনের সব ক্ষমতা জনগণের হাতে উল্লেখ করে তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প কীভাবে চেষ্টা করছেন, এ নিয়ে আমার ভাবনা নেই। দেশের জনগণকে তাঁদের ভোটাধিকার প্রয়োগ থেকে ট্রাম্প কোনো চেষ্টা করেই বিরত রাখতে পারবেন না। সবাই ভোট দিয়ে তাঁদের মতামত দিক, এমনটা ট্রাম্প মনে করেন না বলে বাইডেন তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

বিজ্ঞাপন
পেনসিলভানিয়াসহ সবখানে ডেমোক্র্যাটরা ভোট জালিয়াতির চেষ্টা করছে
ডোনাল্ড ট্রাম্প, রিপাবলিকান প্রেসিডেন্টপ্রার্থী

জো বাইডেন আরও বলেন, ‘আমাদের অনেক কাজ করতে হবে। নির্বাচিত হলে প্রথম দিনেই করোনাভাইরাস মোকাবিলার পরিকল্পনা গ্রহণ করা হবে। যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ করা হবে। নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। বিভেদ আর বিশৃঙ্খলার অবসান ঘটছে আজকের নির্বাচনের মধ্য দিয়ে।’

অন্যদিকে মিশিগানের সমাপনী সভায় দেওয়া বক্তব্যে জরিপ, সংবাদমাধ্যম, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম ধরে সমালোচনা করেছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ৩ নভেম্বরের বিকেলটি বেশি উত্তেজনার হয়ে উঠবে। প্রেসিডেন্ট ট্রাম্প মিশিগানের সভায় দাঁড়িয়ে বলেছেন, তিনি সহজেই এ রাজ্যে জয়লাভ করবেন।

যদিও প্রায় সব জনমত জরিপে মিশিগানে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন এগিয়ে আছেন বলে দেখা যাচ্ছে। ট্রাম্প বলেছেন, পেনসিলভানিয়াসহ সবখানে ডেমোক্র্যাটরা ভোট জালিয়াতির চেষ্টা করছে। এ কথা বলে ট্রাম্প আগে থেকেই ভোটে কারচুপি, জালিয়াতি নিয়ে জটিলতা সৃষ্টির আগাম বার্তা দিয়ে রাখছেন জনগণকে।

মন্তব্য পড়ুন 0