default-image

মার্কিন ভিসা জালিয়াতির অভিযোগে জুয়ান তাং (৩৭) নামের একজন চীনা নারী গবেষককে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। জুয়ান তাংয়ের সঙ্গে চীনের সামরিক বাহিনীর সম্পৃক্ততা রয়েছে, যা তিনি গোপন করেছেন। ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের একটি কারাগারে জুয়ানকে আটক রাখা হয়েছে। ২৭ জুলাই ফেডারেল আদালতে তাঁকে হাজির করানো হবে।

জানা গেছে, আমেরিকায় বসবাসরত জুয়ান তাংসহ আরও তিনজন বিজ্ঞানীর বিরুদ্ধে তাঁদের অবস্থান, পরিচয় সম্পর্কে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২৩ জুলাই বিচার বিভাগ ভিসা জালিয়াতির অভিযোগ আনে। অভিযোগে বলা হয়েছে, তাঁরা চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্য হিসেবে তাঁদের অবস্থান সম্পর্কে মিথ্যা তথ্য দিয়েছেন। যে চারজনের বিরুদ্ধে এ অভিযোগ, তাঁদের তিনজনকে আগেই গ্রেপ্তার করা হয়েছে।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যাক্রামন্টো কাউন্টির রেকর্ডে দেখা যায়, আমেরিকার মার্শাল সার্ভিস জোয়ান তাংকে গ্রেপ্তার করেছে। বিচার বিভাগ জানিয়েছে, গত অক্টোবরে ভিসা অ্যাপ্লিকেশনে জুয়ান তাঁর সামরিক সম্পর্ক বিষয়ে মিথ্যা তথ্য দিয়েছেন। তিনি ডেভিসে অবস্থিত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে কাজ করার পরিকল্পনা করছিলেন। অক্টোবরের কয়েক মাস পর তিনি এফবিআইয়ে সঙ্গে এক সাক্ষাৎকারেও মিথ্যা তথ্য দিয়েছিলেন। এজেন্টরা জুয়ানের সামরিক পোশাক পরা ছবি পেয়েছিল এবং চীনের সামরিক অধিবেশনসহ সামরিক সম্পর্কের সন্ধানে নিবন্ধগুলি পর্যালোচনা করছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া (ডেভিস) এক বিবৃতিতে বলেছে, গত জুন মাসে জুয়ান রেডিয়েশন অনকোলজি বিভাগে একজন পরিদর্শন গবেষক হিসেবে তাঁর চাকরি ছেড়েছিলেন। তাঁর কাজের অর্থ চীনের শিক্ষা মন্ত্রণায়ের সঙ্গে যুক্ত একটি অধ্যয়নভিত্তিক এক্সচেঞ্জ প্রোগ্রাম দ্বারা অর্থায়ন করা হয়েছিল। এজেন্টরা বলেছে, তারা বিশ্বাস করে, ২০ জুন ডেভিসে তাঁর বাসায় সাক্ষাৎকার দেওয়ার পরে জুয়ান কনস্যুলেটে আশ্রয় চেয়েছিলেন।

এফবিআই চীনা সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক গোপন করার অভিযোগে ২৫টিরও বেশি আমেরিকার বিভিন্ন শহরে ভিসাধারীদের সাক্ষাৎকার নিচ্ছে। সম্প্রতি মার্কিন-চীন সম্পর্কের অবনতির ঘটেছে। মার্কিন কর্তৃপক্ষের আদেশে হিউস্টনে চীনের কনস্যুলেট অফিসটি বন্ধ করা হয়েছে। চীনা এজেন্টরা টেক্সাসে চিকিৎসা ও অন্যান্য গবেষণা চুরি করার চেষ্টা করছিল বলেও অভিযোগ রয়েছে। এ ঘটনার জবাবে চীন ২৪ জুলাই চেংডু শহরে আমেরিকার কনস্যুলেট বন্ধ করার নির্দেশ দিয়েছে।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন