default-image

যুক্তরাষ্ট্রে আজ (৭ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে বছরের সবচেয়ে বড় ক্রীড়া উৎসব সুপার বল। ফ্লোরিডায় স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হওয়ার কথা এই উৎসবের। নজিরবিহীন নিরাপত্তা আর করোনা মহামারির কঠিন স্বাস্থ্যবিধির কারণে এবার এই উৎসব ভিন্ন মাত্রা পেয়েছে।

৫৫তম সুপার বল উৎসব এবার ফ্লোরিডার টাম্পায় অনুষ্ঠিত হচ্ছে। এই রাজ্যের নাতিশীতোষ্ণ আবহাওয়ায় সুপার বলকে কেন্দ্র করে মানুষের ঢল নেমেছে। তবে করোনার কারণে রেমন্ড জেমস স্টেডিয়ামের ধারণ ক্ষমতার অর্ধেক টিকিট বিক্রি করা হয়েছে। ফলে এবারে সুপার বলের টিকিট সোনার হরিণে পরিণত হয়েছে।

আমেরিকার জাতীয় ফুটবল লীগের (এনএফএল) আয়োজনে আজ খেলায় টাম্পা বে বুকানিয়ারের মুখোমুখি হবে ক্যানসাস সিটি শেফ। যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় এই খেলা। উদ্বেগ উত্তেজনা আর গৌরবের অহমিকা নিয়ে তারকা ফুটবলাররা এবারে দাঁড়াচ্ছেন এক ভিন্ন বাস্তবতায়। আগের বছরের সুপার বল থেকে এবারের সুপার বল খেলার সময়ের মধ্যে করোনা মারামারিতে এ দেশে চার লাখ ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়ে গেছে। উৎসব আনন্দের সঙ্গে পুরো যুক্তরাষ্ট্রের মানুষকে স্বজন হারানোর বেদনা তাড়া করছে।

৫০ হাজারের বেশি দর্শকের ধারণ ক্ষমতার স্টেডিয়ামে মাত্র ২৫ হাজার টিকিট বিক্রি করা হয়েছে। নেওয়া হয়েছে সব ধরনের স্বাস্থ্য সতর্কতা।

আবার সুপার বল উৎসবকে ঘিরে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ৫০০ নিজস্ব নিরাপত্তা বাহিনী ছাড়াও টাম্পা পুলিশ, হিলস ব্যুরো কাউন্টি শেরিফ, এফবিআই ও এনএফএলের নিজস্ব নিরাপত্তা বাহিনী নিয়োজিত থাকবে।

বিজ্ঞাপন

বাইরের সন্ত্রাসী গোষ্ঠী ছাড়াও অভ্যন্তরীণ উগ্রবাদীরা এবার সুপার বল উৎসবকে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে—এমন আশঙ্কা থেকেই হোমল্যান্ড সিকিউরিটির পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি দর্শক টিভি দেখে থাকেন এই দিনটিতে। ঘরে ঘরে উৎসব বসে। খাবার আর পানীয় নিয়ে লোকজনকে ঠায় টিভির সামনে বসে থাকতে দেখা যায়। খেলা শুরু হওয়ার বেশ আগে থেকেই সড়ক, জনপদ অনেকটা জনশূণ্য হয়ে পড়ে।

সুপার বলের বিরতির সময় ৬০ সেকেন্ডের সম্প্রচারিত বিজ্ঞাপনকে বছরের সবচেয়ে বেশি ব্যয়বহুল বিজ্ঞাপন প্রচার বলে মনে করা হয়। খেলা চলাকালে প্রচারিত ৬০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য গড়ে ৫০ লাখ ডলার আয় হয় আয়োজন সংস্থার। এবার প্রতি ৬০ সেকেন্ডের বিজ্ঞাপনের জন্য ৫৫ লাখ ব্যয় হতে পারে বলে মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

সুপার বল উৎসবের বিরতির সময় সংগীত পরিবেশনের জন্য শীর্ষ শিল্পীদের মধ্যে থেকে কাউকে কাউকে রাখা হয়। এবার সংগীত পরিবেশনায় থাকছেন জাজমিন সুলিভান ও এরিখ চার্চ। সুপার বলের ইতিহাসে বিখ্যাত তারিকা জ্যানেট জ্যাকসন লাইভ অনুষ্ঠানে তাঁর বক্ষ উন্মোচন করে আলোচনা ও বিতর্কের জন্ম দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন