ভিন্নধর্মী গান নিয়ে প্রবাসের মাটিতে বাংলা রক ব্যান্ড ক্রনেজ

বিজ্ঞাপন
default-image

সামাজিক অপমান, অর্থনৈতিক টানাপোড়েন আর অজানা শত অভিমান ও হতাশা থেকে প্রতি বছর বাংলাদেশে হাজারো মানুষ কেড়ে নেয় তাদের নিজের জীবন। সুন্দর জীবনের পথচলা সাঙ্গ করে প্রিয়জনদের ছেড়ে পাড়ি জমায় না ফেরার দেশে। এমনই হতাশাকে পেছনে ফেলে নতুন জীবনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে ‘স্মৃতির ক্যানভাস’ শিরোনামের ভিন্নধর্মী রক গান নিয়ে হাজির হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিকেন্দ্রিক বাংলা রক ব্যান্ড ক্রনেজ। ক্রনেজের অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে স্মৃতির ক্যানভাস লিরিক ভিডিওটি অবমুক্ত করা হয় ৩০ মার্চ, ২০২০।

নিজেদের জীবনের কাছের মানুষের আত্মহত্যার ঘটনা দারুণভাবে নাড়া দিয়েছিল গান পাগল এই তরুণ দল ক্রনেজের সদস্যদের। ২০০৮ সালে আপন ফুফাতো ভাইকে হারান গিটারিস্ট টনি। ভোকাল রাফির জীবনেও ঘটে অনুরূপ ঘটনা। বর্তমানে ক্রনেজের লিড গিটারিস্ট, একসময়কার বাংলাদেশের জনপ্রিয় আন্ডারগ্রাউন্ড ব্যান্ড কপ্রোফিলিয়ার অন্যতম সদস্য টনি বলেন, ‘আমরা লক্ষ্য করেছি, প্রতি বছর হাজারো তরুণ আত্মহত্যার আশ্রয় নিলেও এর বিপরীতে তেমন কোনো সামাজিক সচেতনতা গড়ে ওঠেনি। নিজেদের গান তরুণ প্রজন্মকে শুধু বিনোদন দেবে তা নয়, আমরা তরুণদের পাশে দাঁড়াতে চাই। নতুন দিগন্তের বার্তা নিয়ে আমাদের গান তরুণদের মাঝে ছড়িয়ে পড়বে—এমন প্রত্যাশা থেকে আমরা গান করার অনুপ্রেরণা পাই।’

দীর্ঘ চার বছরের নিরলস চর্চা, নতুন, সৃজনশীল ভাবনা, স্বতন্ত্র গায়কীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাংলা রক ব্যান্ড জগতে ইতিমধ্যেই ক্রনেজ নিজেদের অবস্থান শক্ত করেছে। শুধুমাত্র জনপ্রিয় বাংলা ব্যান্ডের গানগুলো কভার করা নয়, একের পর এক নিজেদের মৌলিক গান শ্রোতাদের উপহার দিয়ে বাংলা ভাষার রক সংগীতকে বিদেশের মাটিতে পরিচয় করিয়ে দিচ্ছে ক্রনেজ।

বিশ্বের পরিবর্তনশীল সংগীত জগতে বাংলা গান যেন এই বিদেশের মাটিতে কোনোভাবেই হারিয়ে না যায়, নতুন প্রজন্ম যেন বাংলাদেশের গৌরবোজ্জ্বল ব্যান্ড সংগীত ও তার ইতিহাসের সঙ্গে পরিচিত হতে পারে, এমন প্রত্যাশা থেকে ধারাবাহিকভাবে গান করে যাওয়ার লক্ষ্য ক্রনেজের।

ক্রনেজের সদস্যরা তাঁদের জীবনে বাংলা ব্যান্ড সংগীত চর্চা করছেন দীর্ঘদিন যাবৎ। দেশের বিভিন্ন প্রখ্যাত, তরুণ ব্যান্ডে নানা সময়ে তাঁরা বাজিয়েছেন। তাই, বাংলাদেশি ব্যান্ডের দর্শকদের রুচি ও চাহিদা তাঁরা তাঁদের দীর্ঘ অভিজ্ঞতা দিয়ে বুঝতে পারেI

বিশ্বব্যাপী মহামারির এই ক্রান্তিলগ্নে বসে নেই ক্রনেজ। প্রতিদিন নিজেদের কাজের বাইরে ক্রনেজের সদস্যরা মিলিত হচ্ছেন অনলাইনে। সৃজনশীল ভাবনা ও অনুশীলনের মাধ্যমে কম্পোজিশন করছেন আরও অনেক নতুন, মৌলিক গান। খুব শিগগিরই আরও কিছু ভিন্নধর্মী, সামাজিক সচেতনতামূলক রক গান নিয়ে হাজির হওয়ার পরিকল্পনা রয়েছে ক্রনেজের।

ক্রনেজের বর্তমান লাইনআপে রয়েছেন রাফি (ভোকাল), অমিত (বেস), টনি (গিটার), শরীফ (গিটার) ও এনাম (ড্রামস)।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন