বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তবে নিউইয়র্ক রাজ্যে ভাড়াটে উচ্ছেদের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ নিয়ে রাজ্যের আইনপ্রণেতারা আইন প্রণয়ন করে ভাড়াটে উচ্ছেদের ওপর নিষেধাজ্ঞা বলবৎ রেখেছেন।

বাড়ির মালিকেরা মনে করছেন, অনেক ভাড়াটেই পরিস্থিতির সুযোগ নিয়ে বাসা ভাড়া দিচ্ছেন না। নগদ নাগরিক প্রণোদনাসহ নানা সহযোগিতা পাওয়ার পরও অনেকেই বাড়ি ভাড়া দিচ্ছেন না। ভাড়া প্রদান করা থেকে বিরত থেকে কিছু ভাড়াটে অর্থ জমিয়ে অন্য শহরে গিয়ে বাড়ি কিনছেন-এমন ঘটনাও ঘটছে। দীর্ঘ ১৮ মাসের বেশি সময় থেকে বাসা ভাড়া না পাওয়া বহু বাড়ির মালিক বিপাকে পড়েছেন।

দ্য রেন্ট স্ট্যাবিলাইজেশন নামের বাড়ির মালিকদের সংগঠন মামলায় বলেছে, মার্কিন সুপ্রিম কোর্ট ভাড়াটেদের উচ্ছেদের মেয়াদ বৃদ্ধি না করার সিদ্ধান্ত নিয়েছে। নিউইয়র্ক রাজ্য আলাদা করে উচ্ছেদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করাকে সুপ্রিম কোর্টের নির্দেশনার লঙ্ঘন।

নিউইয়র্ক রাজ্যে প্রণীত আইনে বলা হয়েছে, ভাড়াটে যদি জানায়, তাঁদের অর্থনৈতিক সমস্যা চলছে, তাহলে তাঁদের উচ্ছেদ করা যাবে না। ব্যক্তিগত অর্থনৈতিক সমস্যা প্রমাণের জন্য ভাড়াটেদের তেমন কিছু করতে হবে না, শুধু ঘোষণা দিলেই কোনো বাড়ির মালিক আর উচ্ছেদ প্রক্রিয়ায় নামতে পারবেন না।

বাড়ির মালিকদের অভিযোগ, ভাড়া না পাওয়ার কারণে তাঁরা গৃহঋণ হিসেবে ব্যাংক থেকে নেওয়া অর্থের কিস্তি পরিশোধ করতে পারছেন না। অনেক বাড়ির মালিকের একমাত্র আয়ের উৎস বাড়ি ভাড়া থেকেই আসে। সমস্যায় পড়েছেন তাঁরা। নগরের করসহ অন্যান্য বিল তাঁদের পরিশোধ করতে হচ্ছে। অধিকাংশ ভাড়াটে পরিস্থিতিকে একটা সুযোগ হিসেবে গ্রহণ করেছে বলে তাঁদের অভিযোগ। এ নিয়ে তাঁরা কোনো আইনি পদক্ষেপেও যেতে পারছেন না। কোনো আদালত ভাড়াটে উচ্ছেদের মামলাও গ্রহণ করছেন না।

ফেডারেল অর্থ সহযোগিতায় ভাড়া পরিশোধের জন্য অর্থ বরাদ্দ করা হলেও গত তিন মাসে ১০ শতাংশ বাড়ির মালিকদের মধ্যে এ অর্থ বিতরণ করা সম্ভব হয়নি। বাড়ি ভাড়া সহযোগিতার জন্য বাড়ির মালিক ও ভাড়াটে যৌথভাবে আবেদন করতে হয়। গত দেড় বছরের বেশি সময়ে ভাড়াটেদের সঙ্গে বাড়ির মালিকদের সম্পর্কের অবনতি ঘটেছে। অনেক বাড়ির মালিকের অভিযোগ, ভাড়াটেরা তাঁদের ফোনও ধরছেন না।

মামলার বিষয়ে নিউইয়র্কের রাজ্য গভর্নর ক্যাথি হকুলের অফিসে যোগাযোগ করা হলে এ নিয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন