default-image

ভ্যালেন্টাইন ডে বা বিশ্ব ভালোবাসা দিবসে ভালোবাসার প্রতারণায় না পড়তে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) নাগরিকদের সতর্ক করে দিয়েছে। এফবিআই ন্যুয়ার্ক অফিস থেকে দেওয়া এক সতর্কবার্তায় বলা হয়েছে, ভালোবাসা দিবস উপলক্ষে প্রতারকেরা অনলাইনে নানা ধরনের ফাঁদ পেতে থাকে। ভালোবাসার মোলায়েম আহ্বানে সাড়া দেওয়ার আগে সবাইকে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এফবিআই থেকে দেওয়া ১২ ফেব্রুয়ারি শুক্রবার দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, ভালোবাসা দিবস উপলক্ষে অনলাইন প্রতারকেরা সামাজিক যোগাযোগ মাধ্যমকে বেছে নিতে পারে। মোলায়েম ভাষায় তারা বিয়ে করার কথা বলবে, সরাসরি দেখা করার কথা বলবে। অনলাইনের বহুল পরিচিত ডেটিং সাইটগুলোকেও প্রতারকেরা ব্যবহার করতে পারে বলে সতর্কবার্তায় বলা হয়েছে।

প্রতারকেরা দ্রুতই অনলাইন থেকে পরিচয় বের করে ব্যক্তিগতভাবে যোগাযোগ করার চেষ্টা করবে। বিশ্বাসযোগ্য কথাবার্তা বলে প্রতারণার ফাঁদে ফেলার জন্য একাকী যোগাযোগ করাকে প্রাধান্য দেবে। কেবল ফোনে বা অন্যান্য মাধ্যমে যোগাযোগের সূত্র ধরে কাউকে অর্থ পাঠানো থেকে বিরত থাকতে হবে।

বিজ্ঞাপন

ক্রেডিট কার্ড বা অন্য কোনো মাধ্যমের অর্থ লেনদেনে প্রতারণার শিকার হলে দ্রুত ব্যাংক বা ক্রেডিট কার্ড কোম্পানিকে জানাতে হবে। সাইবার অপরাধ কেন্দ্রে অভিযোগ করার পাশাপাশি স্থানীয় আইনশৃঙ্খলা সংস্থাকে জানানোর জন্য এফবিআই সবাইকে সতর্ক করে দিয়েছে।

আগামীকাল ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এই দিবসকে ঘিরে যুক্তরাষ্ট্রে ভালোবাসার উৎসব শুরু হয়ে গেছে। ১৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ডে উপলক্ষে ফেডারেল ছুটি থাকায় আরও একদিন বেশি ছুটি থাকছে। করোনা বিপর্যয়ে নাজুক হয়ে ওঠা যুক্তরাষ্ট্রের মানুষ এখন বাইরের হোটেল, বার, রেস্তোরাঁয় সীমিত চলাচল করছে। অনলাইনকে এবার ভালোবাসার প্রতারকেরা নিজেদের অপরাধমূলক কাজের ক্ষেত্র হিসেবে বেছে নেবে বলে আশঙ্কা করা হচ্ছে। সাধারণত, অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ে আগাম কোনো তথ্য থাকলেই জননিরাপত্তার স্বার্থে এফবিআই এমন সতর্কবার্তা দিয়ে থাকে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন