করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে বেকারত্ব সমস্যা প্রকট হয়ে উঠেছে। খুব শিগগিরই এর সমাধান হচ্ছে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। লাখ লাখ আমেরিকান চাকরি হারিয়ে বেকার হয়ে পড়ায় বাড়ি ভাড়া ও মর্টগেজ দিতে পারছে না।

মর্টগেজ ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের তথ্যমতে, সেপ্টেম্বর মাসে প্রায় ৬০ লাখ মার্কিন তাদের বাড়ি ভাড়া ও মর্টগেজ দিতে পারেনি। আগস্ট মাসে বেকারত্বের হার ৮.৪ শতাংশ থেকে নেমে ৭.৯ শতাংশে আসলেও এখনো অনেকে কাজে ফিরে যেতে পারেননি। আবার অনেকে কাজে ফিরলেও তাদের কর্মঘণ্টা কমিয়ে দেওয়া হয়েছে। এ কারণে এখনো এত সংখ্যক আমেরিকান বাড়ি ভাড়া ও মর্টগেজ দিতে ব্যর্থ হচ্ছে।

বিজ্ঞাপন

সেপ্টেম্বর মাসে প্রায় ২৮ লাখ ভাড়াটিয়া তাদের বাড়ি ভাড়া দেননি অথবা দেরি করে কিংবা নির্দিষ্ট ভাড়ার চেয়ে কম ভাড়া দিয়েছে। অন্যদিকে প্রায় ৩৩ লাখ বাড়ির মালিক তাদের বাড়ির মর্টগেজ পরিশোধ করতে ব্যর্থ হয়েছে।

বছরে যাদের আয় ৯৯ হাজার ডলারের কম, ট্রাম্প সরকার তাদের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ি থেকে উচ্ছেদের নোটিশ দেওয়ার বিষয়টি স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। ক্রমেই এ সময় ফুরিয়ে আসছে। বিশেষজ্ঞরা বলছেন, বেকারত্বের এ সমস্যার কোনো সুরাহা না হলে আগামী বছর আরও বেশি সংখ্যক মার্কিন গৃহহীন হয়ে পড়বে।

মন্তব্য পড়ুন 0