default-image

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করার কোনো পরিকল্পনা এখন পর্যন্ত দেশটির নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের নেই। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এই তথ্য জানিয়েছেন।

সিএনএন অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের পরিপ্রেক্ষিতে এ কথা বলেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ফোন করার কোনো পরিকল্পনা নেই।’

নতুন প্রেসিডেন্ট বাইডেনের জন্য বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প ওভাল অফিসে কী নোট রেখে গেছেন, সে সম্পর্কে সাংবাদিকেরা ফের জানতে চেয়েছিলেন। বিশেষ করে এই চিঠি সম্পর্কে বাইডেনের করা মন্তব্য সম্পর্কে জানতে চাচ্ছিলেন সাংবাদিকেরা।

আগের দিন বাইডেন বলেছিলেন, ট্রাম্প তাঁর জন্য ওভাল অফিসে একটি খুবই সহৃদয় চিঠি রেখে গেছেন। তিনি ট্রাম্পের সঙ্গে কথা বলার কথা ভাবছেন।

বাইডেনের মন্তব্যের ব্যাখ্যায় জেন সাকি বলেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সম্মতি ছাড়া তাঁর রেখে যাওয়া ব্যক্তিগত নোট প্রকাশ না করার বিষয়টিই বলতে চেয়েছেন বাইডেন।

বিজ্ঞাপন

জেন সাকি বলেন, ‘তবে আমি বলব না যে তিনি (বাইডেন) ফোন করে এই সম্মতি নিতে যাচ্ছেন।’

ট্রাম্পের রেখে যাওয়া ব্যক্তিগত চিঠির ব্যাপারে শ্রদ্ধা দেখাতে বাইডেনে তখন ওই কথা বলেছেন বলে মন্তব্য করেন জেন সাকি।

যুক্তরাষ্ট্রে প্রথা অনুযায়ী, দেশটির বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের জন্য ওভাল অফিসে একটি চিঠি রেখে যান। ট্রাম্প এই প্রথা রক্ষা করেছেন। তবে নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্টের উপস্থিত থাকার প্রথা ট্রাম্প ভেঙেছেন।

ট্রাম্প আগেই ঘোষণা দিয়েছিলেন, তিনি বাইডেনের শপথ অনুষ্ঠানে থাকবেন না। ২০ জানুয়ারি সকালে ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে ফ্লোরিডায় চলে যান। এদিন দুপুরে বাইডেন শপথ নেন।

গত বছরের ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প পরাজিত হন। তবে তিনি এই নির্বাচনে কারচুপি-জালিয়াতির মিথ্যা অভিযোগ তোলেন। নির্বাচনে নিজেকে জয়ী দাবি করেন। বাইডেনের কাছে পরাজিত হওয়ার বিষয়টি মেনে নিতে অস্বীকৃতি জানান। নানা ঘটন-অঘটনের পর ট্রাম্প ক্ষমতা ছাড়লেও এখন পর্যন্ত প্রকাশ্যে তাঁর পরাজয় মেনে নেওয়ার ঘোষণা দেননি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন