বর্ধিত বেকার ভাতা নিয়ে দুশ্চিন্তা কাটছে না

বিজ্ঞাপন

ওয়াশিংটন ডিসিতে প্রতিনিধি পরিষদের আইন প্রণেতারা নতুন নাগরিক প্রণোদনা নিয়ে একমত হতে পারছেন না। সিনেটে রিপাবলিকান দল এক প্রস্তাব আনছেন তো, কংগ্রেসে ডেমোক্রেটিক দলের প্রস্তাব ভিন্ন। প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাহী আদেশে বর্ধিত বেকার ভাতাসহ অন্য কিছু প্রণোদনা দেওয়ার উদ্যোগ নিলেও কর্মহীন মানুষ এখন চোখে অন্ধকার দেখছেন। নাগরিক সহযোগিতার জন্য বর্ধিত বেকারভাতা না পাওয়ায় চরম দুশ্চিন্তায় যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যের মতো নিউইয়র্কের কর্মহীন মানুষও।

গত ৩১ জুলাই বর্ধিত বেকারভাতা ৬০০ ডলার বন্ধ হয়ে যাওয়ায় পর থেকেই শুরু হয় অর্থ সংকট, দেখা দেয় অনিশ্চিত ভবিষ্যৎ। ভালো নেই কর্মহীন মানুষ। আবেদন করেও এখনো অনেকে বেকার ভাতা পাননি।

করোনার করাল গ্রাসে বদলে যাওয়া জনপদে কর্মসংস্থান আর ব্যবসা-বাণিজ্য কেমন হবে— এটি নিশ্চিত নয় কেউ। এখনো করোনাভাইরাসের সংক্রমণ তাড়া করছে। এমন বাস্তবতায় নিজেদের ভাগ্যের হাতে যেন শপে দিয়েছেন অনেকে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে ফেডারেল আর্থিক সহায়তা ঘোষণা করা হলেও এখনো সব রাজ্যে এই সহায়তা দেওয়া শুরু হয়নি। গত সপ্তাহ পর্যন্ত ৪৪টি অঙ্গরাজ্য প্রেসিডেন্ট ট্রাম্পের এই কর্মসূচি অনুমোদন করেছে। ইতিমধ্যে কেনটাকি, মনটানা ও ওয়েস্ট ভার্জিনিয়া, ভারমন্টসহ বেশ কয়েকটি রাজ্য অতিরিক্ত ১০০ ডলার যোগ করে সপ্তাহে মোট ৪০০ ডলার হারে আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

গত সপ্তাহে দ্বিতীয় দফা আর্থিক সহায়তা কর্মসূচি ঘোষণাকালে ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির পক্ষ থেকে বলা হয়, কংগ্রেসের অনুমোদন ছাড়া ট্রাম্প প্রশাসনের পক্ষে ফেডারেল দুর্যোগ তহবিল থেকে ৪৪ বিলিয়ন ডলারের বেশি পরিমাণ অর্থ নেওয়া সম্ভব নয়। নিউইয়র্ক রাজ্য অতিরিক্ত ১০০ ডলার যোগ করে আর্থিক সহায়তা দেবে কিনা, তা এখনো সুস্পষ্ট নয়। কবে থেকে এই আর্থিক সহায়তা ভুক্তভোগীদের ব্যাংক অ্যাকাউন্ট বা ডেবিট কার্ডে পাঠানো হবে, সে সম্পর্কেও কিছু জানায়নি নিউইয়র্ক স্টেট লেবার ডিপার্টমেন্ট। কর্মহীন লোকজন আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন ফেডারেল আর্থিক সহায়তা লাভের আশায়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফেমা ও লেবার ডিপার্টমেন্টের হিসাব অনুযায়ী, ফেডারেল আর্থিক সহায়তা চার থেকে ছয় সপ্তাহ পর্যন্ত চালু থাকতে পারে, যার হিসাব শুরু হবে ১ আগস্ট থেকে এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে সব রাজ্যে ছয় সপ্তাহ পর্যন্ত আর্থিক সহায়তা নাও দেওয়া হতে পারে। ফেমার এক কর্মকর্তা কিথ তুরি বলেন, প্রাথমিক অনুমোদন ছিল তিন সপ্তাহের জন্য, প্রয়োজনে আমরা অতিরিক্ত সপ্তাহ যোগ করব। নিউইয়র্কের বর্ধিত বেকার ভাতা ৩০০ ডলারের পরবর্তী ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহে।

আর্থিক সহায়তার অর্থ ১৭ আগস্ট কর্মহীন মানুষের কাছে প্রথম পাঠানো শুরু করেছে অ্যারিজোনা রাজ্য সরকার। টেক্সাস সরকার শুরু করে ২৬ আগস্ট। তবে অধিকাংশ রাজ্যের জন্য সেপ্টেম্বরের মাঝামাঝি বা আরও কিছুদিন পর্যন্ত সময় লেগে যেতে পারে। অনেক রাজ্য অক্টোবরের প্রথম ১৫ দিন পর্যন্ত তহবিল নাও পৌঁছাতে পারে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রায় তিন কোটি মানুষ কোন না কোনোভাবে বেকার ভাতা পাচ্ছে। গত জুনের শেষ দিকে ৫৯ লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছিল। সাউথ ডাকোটা অঙ্গরাজ্য সরকার ফেডারেল আর্থিক সহায়তা গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে। স্টেট গভর্নর ক্রিষ্টি নোয়েম ঘোষণা করেছেন, প্রয়োজন নেই বলে তার স্টেট ফেডারেল তহবিল গ্রহণ করবে না। কারণ যারা করোনার কারণে কর্মচ্যুত হয়েছিল, তাদের ৮০ শতাংশই কাজে ফিরে গেছে। চারটি রাজ্য ডেলাওয়ার, নেব্রাস্কা, নিউজার্সি ও নেভাদা ফেডারেল তহবিলের জন্য আবেদনই করেনি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন