default-image

আমেরিকার ডাক বিভাগ (ইউএসপিএস) বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৭ মার্চকে আন্তর্জাতিক বঙ্গবন্ধু ‍দিবস আখ্যায়িত করে বঙ্গবন্ধুর ছবি সংবলিত একটি বিশেষ স্মারক প্রকাশ করেছে। মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৭ মার্চ নিউইয়র্কের জ্যাকসন হাইটস ডাকঘর থেকে স্থানীয় সময় সকাল ১০টায় এ স্মারক উন্মোচন করা হয়।
প্রকাশিত এই স্মারক ডাকচিহ্নে লেখা রয়েছে: 1920-2020, Celebrating 100 Years of Bangabandhu. International Bangabandhu Day, March 17, 2020. Jackson Heights, NY 11372.
জাতির জনককে নিবেদিত প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে অনুষ্ঠেয় প্রায় সব অনুষ্ঠান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত ঘোষণা করা হয়। তবে মার্কিন ডাক বিভাগের এই স্মারক প্রকাশের আনুষ্ঠানিকতা নির্ধারিত সময়েই হয়। ২৬ মার্চ এই স্মারকসহ মার্কিন ডাক বিভাগের বিশেষ বুলেটিন প্রকাশ করা হবে। স্মারকটির নকশা করেছেন শিল্পী কে সি মং।
মার্কিন ডাক বিভাগের স্মারক ডাকটিকিট বিভাগ মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী বিশ্বজিত সাহার কাছে এক বার্তায় জানিয়েছে, ১৭ মার্চ থেকে ৩০ দিনের জন্য এই সচিত্র ডাকচিহ্ন সংবলিত সিলমোহর ব্যবহারের সুযোগ থাকবে। শুধুমাত্র সুনির্দিষ্ট ডাকঘর (জ্যাকসন হাইটস, নিউইয়র্ক) থেকে এই ডাকটিকিট কেনার সুযোগ থাকবে।
এর আগে ২০১৬ সালে মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মার্কিন ডাক বিভাগ যে স্মারক ডাকচিহ্ন প্রকাশ করে, তাও জ্যাকসন হাইটসের ডাকঘর থেকে বিক্রির ব্যবস্থা করা হয়।
এই উদ্যোগকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক বলয়ে বঙ্গবন্ধুকে নানাভাবে শ্রদ্ধা জানানোর অন্যতম একটি প্রয়াস বলে অভিহিত করেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সিইও বিশ্বজিত সাহা।
উল্লেখ্য, মুক্তধারা ফাউন্ডেশনের আবেদনে ২৫ সেপ্টেম্বরকে, ১৯৭৪ সালের যেদিন বঙ্গবন্ধু জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন, তাকে ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা করেছে নিউইয়র্ক স্টেট সিনেট। এ ছাড়া ১০ মার্চ সিনেটর জন ল্যুর প্রস্তাবে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভায় একটি বিশেষ প্রস্তাব পাস হয়।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন