default-image

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে তালিকাভুক্ত ভোটারদের মধ্যে যারা অপরাধী (ফেলোনি), তাঁদের ভোট প্রদানের যোগ্যতা অর্জনে ১৬ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করা হয়েছে। ধনকুবের রাজনীতিক ও নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ এ উদ্যোগ নিয়েছেন। তিনি ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের প্রচারে ব্যক্তিগত তহবিল থেকেও ১০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন।

আসছে নির্বাচনে ফ্লোরিডা রাজ্যের নির্বাচন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফ্লোরিডায় হারাতে পারলেই ইলেকটোরাল কলেজের হিসেবে তাঁকে আটকে দেওয়া সম্ভব বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন
ইতিমধ্যে অন্তত ৩২ হাজার অপরাধীর জরিমানা পরিশোধ করা হয়ে গেছে

ফ্লোরিডার রাইটস রেস্টোরেশন কোয়ালিশন নামের একটি সংস্থা ২২ সেপ্টেম্বর জানিয়েছে, এর মধ্যেই অন্তত ৩২ হাজার অপরাধীর জরিমানা পরিশোধ করা হয়ে গেছে। ২০১৮ সালে ফ্লোরিডার আদালত এক রায়ে বলেছেন, অপরাধীরা ভোটার তালিকাভুক্ত হতে পারবেন, যদি জরিমানাসহ সরকারের কাছে এক হাজার ডলার বা দেনা পরিশোধ করা হয়ে থাকে। গত সপ্তাহে ১১তম সার্কিট আদালত এক রায়ে ফ্লোরিডার নিম্ন আদালতের এ সংক্রান্ত রায়টি বলবৎ রেখেছেন।

গত সপ্তাহ থেকেই ফ্লোরিডায় অপরাধীদের জরিমানা পরিশোধে সাহায্য করার জন্য টিভিতে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন
ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের প্রচারে ব্যক্তিগত তহবিল থেকেও ১০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন মাইকেল ব্লুমবার্গ

মাইকেল ব্লুমবার্গ নিজেও ডেমোক্রেটিক দলের হয়ে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা ঘোষণা করেছিলেন। দলের প্রাইমারির শুরুর দিকেই তাঁকে সরে যেতে হয়। পরে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনকে সমর্থন করেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে বিতাড়নের জন্য যা করা দরকার, তার সব করবেন বলে ঘোষণা দিয়েছেন ব্লুমবার্গ। ফ্লোরিডায় ব্যাপকভাবে হিস্পানিক ভোটারদের কাছে জো বাইডেনের প্রচার পৌঁছে দেওয়ার জন্য ব্লুমবার্গ ব্যক্তিগত উদ্যোগ নিয়েছেন।

মন্তব্য পড়ুন 0