default-image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন শুরু হয়ে গেছে। এরই মধ্যে গত কয়েক সপ্তাহ ধরে ভোটারদের ফোনে ভেসে আসছে এক ভুতুড়ে কণ্ঠ। বলা হচ্ছে, ‘নিরাপদে থাকুন এবং বাড়িতে থাকুন’। ভোটের দিন মঙ্গলবারও যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের অনেক ভোটার এমন কণ্ঠ শুনেছেন। বলা হচ্ছে, গত কয়েক সপ্তাহে ভোটারদের কাছে এভাবে কমপক্ষে ১ কোটি ফোনকল গেছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, এটি হলো এক ধরনের যান্ত্রিক নারী কণ্ঠ, যা আগে থেকেই রেকর্ড করা ছিল বলে ধারণা করা হচ্ছে। নিন্দুকদের দাবি, এমন বক্তব্য প্রচারের মধ্য দিয়ে আমেরিকান ভোটারদের ভোটদানে নিরুৎসাহিত করা হচ্ছে। গ্রীষ্মের শুরু থেকেই এ ধরনের ফোন ভোটারেরা পেতে শুরু করে। অক্টোবরে এর মাত্রা বেড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত ভোটের দিনেও তা শোনা গেল।

বিজ্ঞাপন

অরল্যান্ডোর অরেঞ্জ কাউন্টির ডেমোক্রেটিক পার্টির শাখা জানিয়েছে, ভোটের দিনও তাদের এলাকার অন্তত ১১ জন নাগরিক ‘বাড়িতে থাকুন’ বার্তা পেয়েছেন ফোনে। পুরো বার্তাটা এমন-‘এটি স্রেফ একটি পরীক্ষামূলক কল। এটি বাড়ি থাকার সময়। নিরাপদে থাকুন এবং বাড়িতে থাকুন।’

সংশ্লিষ্টরা বলছেন, এই ফোনকল কোত্থেকে করা হচ্ছে, সে সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি। অরেঞ্জ কাউন্টির শেরিফের কার্যালয় ও পুলিশ বিভাগ জানিয়েছে, এ ধরনের কোনো ফোনকল আসার বিষয়ে তাদের কাছে আনুষ্ঠানিক অভিযোগ করা হয়নি। তাই এ বিষয়ে কোনো তদন্তও শুরু হয়নি।

নিউজ সিক্স-এর রাজনৈতিক বিশ্লেষক জিম ক্লার্ক বলেছেন, এই ফোনকলে বলা কথাগুলো বেশ অস্পষ্ট। এসব কথা কার উদ্দেশে বলা হচ্ছে, সেই বিষয়ে কোনো ধারণা পাওয়া যাচ্ছে না।

মন্তব্য পড়ুন 0