default-image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে সব বিষয়ে প্রথম দেখতে পছন্দ করেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেনও ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রথম হওয়ার লড়াই চালিয়ে যাচ্ছেন।

নির্বাচনের ৪৮ ঘণ্টা আগেও জনমতে পিছিয়ে থাকা ট্রাম্প, নাকি এগিয়ে থাকা বাইডেন প্রেসিডেন্ট হবেন—এ নিয়ে হলফ করে কেউ কিছু বলতে পারছেন না। তাই ৩ নভেম্বর ভোটের ফলের ওপর নির্ভর করতে হবে—কে হবেন প্রথম, কে হবেন প্রেসিডেন্ট। এবারের মার্কিন নির্বাচন ঠিক এমনই প্রতিদ্বন্দ্বিতার হয়ে উঠেছে।

বিজ্ঞাপন
default-image

এবারই প্রথম যে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বাচনের ফলাফল নিয়ে ক্ষমতাসীন প্রেসিডেন্ট আগাম অভিযোগ জানিয়েছেন। প্রথমবারের মতো এবারই কোনো নির্বাচনের ফলাফল জানার আগে থেকেই ওয়াশিংটন ডিসি থেকে শুরু করে বড় বড় নগরীতে বিক্ষোভ-সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। আর এই আশঙ্কায় নির্বাচনের আগে এবারই প্রথম বড় বড় নগরীর ব্যবসা প্রতিষ্ঠান নির্বাচন পরবর্তী সহিংসতা থেকে প্রতিষ্ঠানকে রক্ষার জন্য কাঠের বেষ্টনী বসিয়েছে।

এবারের নির্বাচনে জিতলে ট্রাম্প আবারও নানা কারণে প্রথম হওয়ার সুযোগ পাবেন। তিনি যদি জিতে যান তাহলে আবারও যুক্তরাষ্ট্রের প্রথম বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হবেন (রোনাল্ড রিগ্যানের চেয়ে সাত মাসের বেশি বয়সে)। পরপর দুই দফা জনপ্রিয় ভোটে পিছিয়ে থেকেও প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে নিজেকে প্রথম হিসেবে দাবি করতে পারবেন ডোনাল্ড ট্রাম্প।

default-image

আর নির্বাচনে যদি জো বাইডেন জয়ী হন, তাহলে তাঁর জন্যও বেশ কিছু রেকর্ড অপেক্ষা করছে। জয়ী হলে বাইডেনও সবচেয়ে বেশি বয়সের মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হওয়ার রেকর্ড করবেন। আগের রেকর্ডটি ডোনাল্ড ট্রাম্পের। এবার জয়ী হলে, জো বাইডেনই হবেন ডেলোয়ার অঙ্গরাজ্য থেকে প্রথম মার্কিন প্রেসিডেন্ট। এ রাজ্য থেকে মার্কিন সিনেটে দীর্ঘতম সময়ে থাকার রেকর্ডও বাইডেনের।

জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে, তিনিই হবেন প্রথম কোনো সাবেক ভাইস প্রেসিডেন্ট, যিনি ক্ষমতাসীন প্রেসিডেন্টকে পরাজিত করে নির্বাচিত হবেন। একইভাবে বাইডেন ডেমোক্রেটিক দলের কোনো সাবেক ভাইস প্রেসিডেন্ট, যিনি অন্য দলের ক্ষমতাসীন প্রেসিডেন্টকে পরাজিত করে প্রেসিডেন্ট হওয়ার গৌরবও অর্জন করতে পারেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0