default-image

মার্কিন নির্বাচনে এই মুহূর্তে যে কয়টা অঙ্গরাজ্য ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তার মধ্যে পেনসিলভানিয়া অন্যতম। এই অঙ্গরাজ্যে এখন পর্যন্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাড়ে ৫ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন। গণনা এখনো শেষ হয়নি। এখনো ২৩ শতাংশ ভোটের গণনা বাকি। ফলে বাইডেনের জন্য এখনো এই ব্যবধান অনতিক্রম্য নয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ট্রাম্প যে ব্যবধানে এগিয়ে আছেন, তা অতিক্রম করে যাওয়ার যথেষ্ট সুযোগ এখনো রয়েছে বাইডেনের সামনে। গণনার অপেক্ষায় থাকা ভোটগুলোই এই আশা দেখাচ্ছে। দেখতে হবে, কোন ভোটগুলো এখনো গণনা হয়নি, কোথায় কোথায় গণনা সম্পন্ন হয়নি এবং গণনার অপেক্ষায় দেওয়া ভোটগুলো কীভাবে দেওয়া হয়েছিল।

পেনসিলভানিয়ায় এখনো ১০ লাখের বেশি অ্যাবসেন্টি বা ডাকযোগে দেওয়া ভোট গণনার বাকি। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি তথ্য। কারণ, এবার ডেমোক্র্যাটদের মধ্যেই এভাবে ভোট দেওয়ার প্রবণতা বেশি ছিল। এ ছাড়া ফিলাডেলফিয়া ও এর আশপাশের কাউন্টি এবং অ্যালেঘানি কাউন্টিতে প্রচুর ভোট পড়েছে বলে মনে করছেন ডেমোক্র্যাটরা। পিটসবার্গের আশপাশের এসব এলাকায় ডেমোক্র্যাট ভিত বেশ শক্ত। ফলে এসব এলাকার ভোট গণনার পর পাশার দান উল্টে যেতে পারে বলে মনে করছেন বাইডেন সমর্থকেরা।

বিজ্ঞাপন

সিএনএন বলছে, পেনসিলভানিয়ায় গণনার অপেক্ষায় থাকা অ্যাবসেন্টি ব্যালটের একটি বড় অংশই ডেমোক্র্যাট ভিত হিসেবে পরিচিত কাউন্টিগুলোর। সাড়ে পাঁচ লাখ ভোটের ব্যবধান নিঃসন্দেহে অনেক বড় ব্যবধান। কিন্তু এখনো ১০ লাখ অনুপস্থিতি ব্যালটের গণনা অনেক কিছু পাল্টে দিতে পারে। এই ব্যালটগুলোর ৭০-৭৫ শতাংশ গণনার পরই হয়তো দেখা যাবে বাইডেন এগিয়ে গেছেন, যেমনটা হয়েছে উইসকনসিন ও মিশিগানে।

তবে এটা ভাবারও কোনো সুযোগ নেই যে, গণনার অপেক্ষায় থাকা সব ভোটই বাইডেন টানবেন। পেনসিলভানিয়ার পশ্চিমাঞ্চলে ট্রাম্পের সমর্থক অনেক। সেখানেও প্রচুর ভোট পড়েছে। বাকি ভোটের গণনা যখন চলবে, ট্রাম্পও এগোবেন পাল্লা দিয়েই।

মন্তব্য পড়ুন 0