default-image

পুলিশ আইনের সংস্কার নয়, বরং পুলিশব্যবস্থা বাতিলের দাবি আবারও জানিয়েছেন ডেমোক্রেটিক দলের অতি উদারনৈতিক আইনপ্রণেতারা।

মিনেসোটা অঙ্গরাজ্যের ব্রুকলিন সেন্টার শহরে গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক দান্তে রাইট নিহত হওয়ার পর প্রতিনিধি পরিষদে ‘স্কোয়াড’ নামে পরিচিত আইনপ্রণেতারা আবারও পুলিশব্যবস্থা বাতিলের এই দাবি জানান।

গত বছরের মে মাসে মেনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রজুড়ে নাগরিক আন্দোলন তীব্র হয়ে ওঠে। সে সময় থেকেই ডেমোক্রেটিক দলের অতি উদারনৈতিক সদস্য হিসেবে পরিচিত স্কোয়াড সদস্যরা পুলিশব্যবস্থা বাতিল করার দাবি জানিয়ে আসছেন।

ডেমোক্র্যাট আইনপ্রণেতাদের মধ্যে ইলহান ওমর, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্তেজ, রাশিদা তালিব ও আয়ানা প্রেসলি মিলে উদারনৈতিক পক্ষ ‘স্কোয়াড’ নামে পরিচিত। স্কোয়াডের অন্যতম সদস্য রাশিদা তালিব এক টুইট বার্তায় বলেছেন, যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগের সংস্কার সম্ভব নয়। তিনি পুরো পুলিশ ব্যবস্থাকে তুলে দেওয়ার দাবি জানিয়েছেন।

এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, পুলিশব্যবস্থা নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের দৃষ্টিভঙ্গি ভিন্ন।

বিজ্ঞাপন
default-image

স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, পুলিশ আইনে জর্জ ফ্লয়েডের বিচার চলাকালীন আরেক কৃষ্ণাঙ্গ যুবক দান্তে রাইটের মৃত্যু দুঃখজনক। আইন অনুযায়ী ন্যায়বিচার পুলিশ সংস্কার আইনের মাধ্যমেই সম্ভব বলে তিনি উল্লেখ করেছেন।

কংগ্রেস প্রণীত আইনের মাধ্যমে দেশে বিরাজমান পদ্ধতিগত বৈষম্যের বিষয়টি সমাধানের প্রয়াস নেওয়া হয়েছে উল্লেখ করে স্পিকার পেলোসি বলেছেন, সব পুলিশকে একই দৃষ্টিতে দেখার কোনো অবকাশ নেই।

কংগ্রেসওমেন রাশিদা তালিব বলেছেন, দান্তে রাইটের হত্যাকাণ্ড কোনো দুর্ঘটনা হতে পারে না। যথেষ্ট হয়েছে উল্লেখ করে তিনি বলেছেন, পুলিশ সংস্কার নয় পুলিশ ব্যবস্থা বাতিল করতে হবে।

সিনেটে ডেমোক্রেটিক দলের নেতা চার্লস শুমার বলেছেন, আমরা সবাই জানি দেশে পদ্ধতিগত বৈষম্য বিরাজমান। এর সমাধান পুলিশব্যবস্থা বাতিল করে নয়। পুলিশ সংস্কার আইনে বিচার নিশ্চিত করার মধ্য দিয়েই এ সমস্যার মোকাবিলা করা সম্ভব বলে তিনি মনে করেন।

স্থানীয় সময় ১১ এপ্রিল বিকেলে ব্রুকলিন সেন্টার শহরে পুলিশের গুলিতে নিহত হন কৃষ্ণাঙ্গ যুবক দান্তে রাইট (২০)। ব্রুকলিন সেন্টার পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রাফিক আইন অমান্য করার পর দান্তে রাইটকে থামাতে গেলে বিপত্তি বাধে। তাঁর সঙ্গে পুলিশের তর্ক হয়। একপর্যায়ে দান্তে রাইট ঘটনাস্থল ত্যাগ করতে উদ্যত হন। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তা বৈদ্যুতিক শক ছুড়ে অজ্ঞান করার যন্ত্র বা ট্যাজার দিয়ে তাঁকে থামাতে উদ্যত হন।

ব্রুকলিন সেন্টার পুলিশের প্রধান টিম গ্যাননের ভাষ্য, পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তা তাঁর কোমরে থাকা ট্যাজার ব্যবহার করতে চেয়েছিলেন। কিন্তু তিনি ভুলক্রমে পিস্তল ব্যবহার করে ফেলেন। এতে ঘটনাস্থলেই নিহত হন দান্তে রাইট।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন