পরিচালনা দিয়ে চলচ্চিত্রে ফিরছেন কাজী মারুফ

বিজ্ঞাপন

সিনেমা পাড়া থেকে কিছুদিন আড়ালে থেকে অবশেষে আবার সামনে আসছেন কাজী মারুফ। তবে এবারের আসাটি শুধু অভিনেতা বা নায়কের পরিচয়ে নয়। সঙ্গে থাকছে নতুন পরিচয়, নতুন ভূমিকা। এক সময় অভিনয় দিয়ে আলোচনায় আসা কাজী মারুফ এবার বাবার পথ অনুসরণ করে এসেছেন পরিচালনার ভূমিকায়।

২০০২ সালে বাবা কাজী হায়াতের ‘ইতিহাস’ চলচ্চিত্রের মাধ্যমে রূপালি পর্দায় পা রাখেন কাজী মারুফ। প্রথম চলচ্চিত্রেই নজরকাড়া অভিনয় করে সেরা অভিনেতা বিভাগে বাগিয়ে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ক্যারিয়ারে এ পর্যন্ত ৩৩টির মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন মারুফ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এরপর ‘অন্ধকার’সহ দু-একটি ছবি আলোচনায় এলেও নিজেকে কিছুটা সিনেমা পাড়া থেকে আড়াল করে রাখেন মারুফ। ‘গ্রিন কার্ড’ চলচ্চিত্রের মাধ্যমে পরিচালক ভূমিকায় অভিষেক হলো বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত এ নায়কের।

গত ৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) নিউইয়র্ক নগরীর কুইন্সে হয়ে গেল সিনেমাটির মহরত। বাংলাদেশ সময় সকাল ৭টা ও নিউইয়র্ক সময় রাত ৯টায় এ মহরত অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন কাজী হায়াৎ। তাঁর নির্দেশনায় অনুষ্ঠানে কেক কাটা হয়। পরে ‘গ্রিন কার্ড’ চলচ্চিত্রের প্রথম শট ওকে করেন ‘আম্মাজান’-খ্যাত এ নির্মাতা। ‘গ্রিন কার্ড’ চলচ্চিত্রটি বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই তৈরি হবে বলে জানানো হয় অনুষ্ঠানে।

চলচ্চিত্রটি বাংলাদেশেও মুক্তি দেওয়া হবে। নিজের পরিচালনায় নায়কের ভূমিকায় অভিনয়ও করছেন কাজী মারুফ। তাঁর সঙ্গে এই ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করছেন দুই নায়িকা। তাঁরা হলেন আমেরিকায় বসবাসরত এক সময়কার বাংলাদেশি মডেল, ফ্যাশন ডিজাইনার ও কোরিওগ্রাফার নুসরাত তিসাম ও নাজিদা সৈয়দ। শিশুশিল্পী হিসেবে অভিনয় করবে আরিশা। এ তথ্য নিশ্চিত করেন মারুফ নিজেই।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মারুফ মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, ‘কাজটি অনেক চ্যালেঞ্জের। দীর্ঘ দিন পর অভিনয়ে ফিরছি। পরিচালনায় আসার ইচ্ছা ছিল না। কিন্তু বাবা যেহেতু এখানে নেই, সে জন্য এই মহান দায়িত্ব হাতে নিয়েছি। গল্পটি যেহেতু আমার জীবনের সঙ্গে জড়িত, আশা করছি মনের আড়ালের গল্পটি দর্শকেরা এবার বড় পর্দায় দেখতে পারবেন।’

কী ধরনের গল্প নিয়ে সিনেমা তৈরি করছেন জানতে চাইলে কাজী মারুফ বলেন, এটি দর্শকের জন্য থাকুক। তবে এতটুকু বলতে পারি ‘করোনাভাইরাস’ নিয়েই এ সিনেমা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

দীর্ঘ পাঁচ বছর পর অভিনয়ে ফিরেছেন মডেল, ফ্যাশন ডিজাইনার ও কোরিওগ্রাফার নুসরাত তিসাম। হঠাৎ কেন সিনেমায়—এ প্রশ্নের জবাবে নুসরাত বলেন, ‘কাজী হায়াৎ নাম শুনেই কাজটি করা। এমন গুণী পরিচালকের সঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী মারুফ ভাই। তাই লোভনীয় এ অফার সামলাতে পারিনি। নিজেকে নতুন করে আবার প্রমাণের সুযোগ এসেছে। আশা করি দর্শকেরা খুব ভালো একটি সিনেমা পাবেন।’

কাজী মারুফের বিপরীতে অভিনয় করছেন আরেক নবাগত নায়িকা নাজিদা সৈয়দ। নিজের অনুভূতি সম্পর্কে নাজিদা বলেন, ‘মারুফ ভাই সত্যি অসাধারণ মানুষ। তিনি যখন গল্পটি বললেন, তখন অভিনয় না করে পারলাম না। একেবারে নতুন একটি প্ল্যাটফর্ম আমার জন্য। কিন্তু মারুফ ভাইয়ের সঙ্গে কাজ করে সেটা মনেই হচ্ছে না।

এদিকে শাপলা মিডিয়ার প্রযোজনায় নিজের ৫১তম সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন কাজী হায়াৎ। ফারদীন প্রার্থনা দিঘি ও শান্ত খান অভিনীত এ সিনেমার নাম ‘যোগ্য সন্তান’। শিগগিরই শুটিং শুরু হবে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থাটি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন