করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র
করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র ছবি: রয়টার্স

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্র বিপর্যস্ত। এ বিপর্যয়ের মধ্যেই মঙ্গলবার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। সংক্রমিত ব্যক্তি ও মৃত্যুর সংখ্যা বিবেচনায় করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র।

বিশ্বের বিভিন্ন দেশের করোনাবিষয়ক হালনাগাদ তথ্য দিয়ে আসা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, করোনায় যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা ৯৫ লাখ ৬৭ হাজার ৫৪৩।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ২ লাখ ৩৬ হাজার ৯৯৭ জন। আর এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩১ লাখ ৫৯ হাজার ১৪৪।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাম্প্রতিক সময়ে দেশটিতে করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যাচ্ছে। অক্টোবরের পর নভেম্বরেও এ ধারা অব্যাহত আছে।

বিজ্ঞাপন
default-image

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ১ নভেম্বর দেশটিতে ৭৫ হাজার ৪৫৫ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়। মারা যান ৩৯৭ জন। দেশটিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় ৮৮ হাজার ৯০৫ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন ৫২২ জন।

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনের সবচেয়ে আলোচিত ইস্যু করোনা মহামারি।

অথচ ভোটের আগের দিনও দেশটিতে প্রায় ৯০ হাজার মানুষের করোনা শনাক্ত হলো।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রে এখনো করোনা মহামারির সবচেয়ে বাজে পরিস্থিতিটি আসেনি। ১ নভেম্বর সিএনএন অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

করোনার টিকা কবে আসবে, তা এখন পর্যন্ত নিশ্চিত নয়। এমন প্রেক্ষাপটে শীতের মাসগুলোয় যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণের আশঙ্কা করা হচ্ছে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশনের পরিচালক ক্রিস্টোফার মারে শুক্রবার বলেন, করোনায় সংক্রমিত রোগীর সংখ্যা বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো ভরে উঠতে পারে।

default-image

যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারের শুরু থেকে শেষ মুহূর্ত পর্যন্ত দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যকার আলোচনা, তর্ক-বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল করোনার বিষয়টি। করোনা মোকাবিলায় ট্রাম্প কখনো নিজেকে সফল দাবি করছেন, কখনো অন্যের ঘাড়ে দোষ চাপিয়েছেন। করোনা প্রসঙ্গে তাঁকে প্রায়ই তাঁর প্রশাসনের বিশেষজ্ঞদের বিরুদ্ধেও কথা বলতে দেখা গেছে।

ডেমোক্রেটিক শিবিরসহ সমালোচকেরা অভিযোগ করে আসছেন, রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ হয়েছেন। তাঁর এই ব্যর্থতার মূল্য দিতে হচ্ছে মার্কিন নাগরিকদের। শুধু তা-ই নয়, তিনি করোনাকে রীতিমতো অবহেলাও করে আসছেন। স্ত্রী-সন্তানসহ ট্রাম্প নিজেও করোনায় সংক্রমিত হয়েছেন। সে সময়ও তিনি করোনার স্বাস্থ্যবিধিকে উপেক্ষা করেছেন।

বাইডেন বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে শুরুর দিন থেকেই করোনা মহামারি নিয়ন্ত্রণে কাজ করবেন। ট্রাম্প যেখানে বিশেষজ্ঞদের উপেক্ষা করেছেন, সেখানে তিনি তাঁদের নির্দেশনা অনুযায়ী কাজ করবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0