default-image

নির্বাচনের শেষ মুহূর্তে গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে ডেমোক্রেটিক দল টিভি বিজ্ঞাপন ছেড়েছে ব্যাপকভাবে। নির্বাচনী তহবিলের অর্থ সংগ্রহে এগিয়ে থাকা জো বাইডেনের প্রচার শিবির রাজ্যগুলোর স্থানীয় টিভি ও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেষ মুহূর্তে ব্যাপক বিজ্ঞাপন প্রচার করেছে।

ভোটকেন্দ্রে উপস্থিত হওয়ার কয়েক ঘণ্টা আগেও নতুন নতুন বিজ্ঞাপনচিত্রে ছেয়ে গেছে সুইং স্টেটের বিশেষ বিশেষ এলাকা।

এলাকা অনুযায়ী, জরিপ ও জনমিশ্রনের অবস্থা অনুযায়ী আলাদা এসব বিজ্ঞাপন ছাড়া হয়েছে। যেসব রাজ্যে ভোটকেন্দ্রে পরিচয়পত্র লাগবে, সেখানকার বিজ্ঞাপনে তা স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে। লাইনে দাঁড়িয়ে থাকলে সময়ের পরেও ভোট দেওয়া যাবে বলে ভোটারদের স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে কোনো কোনো বিজ্ঞাপনে।

জো বাইডেনের একটি বিজ্ঞাপনচিত্রে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসকে দেখা যাচ্ছে, যেখানে কমলা কৃষ্ণাঙ্গ ভোটারদের উদ্দেশ্যে বলছেন, জো ও আমার সঙ্গে আপনার দেখা হবে।

আলাদা দুটি বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রেসিডেন্টপ্রার্থী জো বাইডেনের সহনশীলতা ও মানবিকতা নিয়ে কথা বলছেন। এর একটিতে স্প্যানিশ ভাষায় বারাক ওবামা তাঁকে ভোট দিতে সবার প্রতি আহ্বান জানাচ্ছেন।

বিজ্ঞাপন

আরেক বিজ্ঞাপন চিত্রে গত চার বছর ধরে যুক্তরাষ্ট্রে নৈরাজ্য ও ট্রাম্পের অব্যবস্থাপনা নিয়ে ডেমোক্র্যাটপ্রার্থী জো বাইডেনকে স্প্যানিশ ভাষায় কথা বলতে দেখা যাচ্ছে।

আরেকটি বিজ্ঞাপনে জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনকে বলতে দেখা যাচ্ছে, সাধারণ বিষয়ে যুক্তরাষ্ট্রের জনগোষ্ঠীকে এক করার জন্য তাঁর স্বামীর প্রতিশ্রুতির কথা বলছেন তিনি। জিল নতুন এক যুক্তরাষ্ট্র শুরু করার কথা বলছেন এই বিজ্ঞাপনে।

পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকেও শেষ মুহূর্তে দুটি পৃথক বিজ্ঞাপন ছাড়া হয়েছে। একটি বিজ্ঞাপনে বলা হচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছেন। যুক্তরাষ্ট্রকে শক্তিশালী, নিরাপদ ও আগের যেকোনো সময়ের চেয়ে এগিয়ে নিয়েছেন।

ট্রাম্পের আরেকটি বিজ্ঞাপনে একদল বিক্ষোভকারীকে দেখানো হচ্ছে। সঙ্গে বলা হচ্ছে, এরা যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিতে বিশ্বাস করে না।

মন্তব্য পড়ুন 0