default-image

দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো নিজের শহরে ফিরেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৭ দিন হোয়াইট হাউসে কাটানোর পর পরিবারের সঙ্গে একান্তে সময় কাটানোর জন্যই নিজের বাড়িতে গেলেন প্রেসিডেন্ট।

৫ ফেব্রুয়ারি হোয়াইট হাউস ছাড়ার আগে সাংবাদিকদের এ নিয়ে প্রশ্নের জবাবও দিতে হয়েছে প্রেসিডেন্ট বাইডেনকে। রক্ষণশীল সংবাদমাধ্যমের সাংবাদিকেরা প্রশ্ন রাখেন—ভ্রমণ সীমিত রাখার জন্য সিডিসি নির্দেশনা দিয়েছে। প্রেসিডেন্টের এমন ভ্রমণে জনগণ উৎসাহিত হবে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, প্রেসিডেন্ট ‘এয়ার ফোর্স ওয়ান’ নামের বিশেষ উড়োজাহাজে ভ্রমণ করেন।

বিজ্ঞাপন
সিনেটর হিসেবে তিন দশকের বেশি সময় দায়িত্ব পালন করেছেন বাইডেন। সে সময় ট্রেনে প্রতিদিন ডেলাওয়ার থেকে ওয়াশিংটনে যাওয়া-আসা করতেন তিনি। পরে ভাইস প্রেসিডেন্ট হিসেবে অবশ্য তাঁকে ওয়াশিংটনেই থাকতে হয়েছে

প্রেসিডেন্ট জো বাইডেন অভিষেক অনুষ্ঠানের আগের দিন ১৯ জানুয়ারি ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহর ত্যাগ করার আগে আবেগঘন বক্তৃতা দিয়েছিলেন। বাইডেন বলেছিলেন, তাঁর মৃত্যুর পরও ডেলাওয়ার রাজ্য তাঁর বুকে লেখা থাকবে। সিনেটর হিসেবে তিন দশকের বেশি সময় দায়িত্ব পালন করেছেন তিনি। সে সময় ট্রেনে প্রতিদিন ডেলাওয়ার থেকে ওয়াশিংটনে যাওয়া-আসা করতেন বাইডেন। পরে ভাইস প্রেসিডেন্ট হিসেবে অবশ্য তাঁকে ওয়াশিংটনেই থাকতে হয়েছে টানা আট বছর।

২০ জানুয়ারি থেকে হোয়াইট হাউসে বসবাস শুরু করেন জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। ডেলাওয়ার রাজ্যের শিক্ষা বিভাগে কাজ করা জিল বাইডেন আগেই জানিয়েছেন, হোয়াইট হাউসে ফার্স্ট লেডির দায়িত্ব পালন করলেও তিনি তাঁর শিক্ষকতা পেশা ছাড়বেন না। দুই জায়গায় ভাগ করেই তাঁকে থাকতে হবে।

এখন থেকে নিজের বাড়িতেই সপ্তাহান্তের রাত কাটাবেন প্রেসিডেন্ট বাইডেন ও জিল বাইডেন। নাতনিদের নিয়ে সপ্তাহান্তে ব্যস্ত থাকলেও মার্কিন প্রেসিডেন্টদের সঙ্গে তাঁর দপ্তর সব সময় সংযুক্ত থাকে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন