বিজ্ঞাপন

নিউইয়র্ক শহরের সাবওয়ে ট্রেনে প্রতিদিন ২১ লাখ যাত্রী চলাচল করেন। প্যাট ফওয়ে বলেন, গত বছর মহামারি শুরুর আগে সাবওয়ের দৈনিক যাত্রীর সংখ্যা দিনে ৫০ লাখ অতিক্রম করেছিল। মহামারি শুরুর পর মে মাসে নিউইয়র্কের সাবওয়ে রাত ১টা থেকে ভোর ৫টা পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়। ট্রেনের বগি ও স্টেশন পরিষ্কারের কাজ করা হতো সেই সময়। গত ফেব্রুয়ারিতে নগরের ট্রেনসেবা রাত ২টা থেকে ৪টা পর্যন্ত বন্ধ রাখা হয়। এখন ট্রেনসেবা আবার ২৪ ঘণ্টা চালু করা হলেও পরিচ্ছন্নের কাজ সমান্তরালে চলবে।

এদিকে ট্রেনসেবা চালুর সঙ্গে সঙ্গে গভীর রাতেও নগরের রেস্তোরাঁ, পানশালা খোলা রাখার অনুমতি দেওয়া হচ্ছে। এ ছাড়া নিউইয়র্ক শহরের কর্মচাঞ্চল্য ফিরিয়ে আনতে কর্তৃপক্ষ আরও কিছু উদ্যোগ নিয়েছে।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো বলেন, অঙ্গরাজ্যের অর্ধেকের বেশি জনগোষ্ঠী এরই মধ্যে করোনার টিকা গ্রহণ করেছেন। ১২ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়ার অনুমোদন দেওয়ার ফলে অঙ্গরাজ্যের অধিকাংশ বাসিন্দাকে দ্রুত টিকার আওতায় আনা সম্ভব হবে।

২০২০ সালে করোনা মহামারিতে ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে সংক্রমণ কমে এসেছে। ফলে শহরের পরিস্থিতি দিন দিন স্বাভাবিক হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন