বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নগরীর মেয়র বিল ডি ব্লাজিও গত সোমবার এক বক্তব্যে বলেন, সবার স্বাস্থ্য নিরাপত্তার জন্যই এসব বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। ব্যাপক টিকা প্রদানের ফলে নিউইয়র্ক নগরীতে ডেলটা ধরন আশঙ্কার চেয়ে কম সংক্রমিত হচ্ছে। মেয়র বলেছেন, যাঁরা এখনো টিকা নেননি, তাঁদের এখনই এ নিয়ে উদ্যোগ নেওয়ার সময়।

নগরীর স্কুল খুলেছে এ সপ্তাহে। দীর্ঘ বিরতির পর শিক্ষার্থীরা সশরীর স্কুলে উপস্থিত হয়ে ক্লাস করছে। ফলে স্বাস্থ্য সতর্কতার বেশি অধিকতর নজর দেওয়া হচ্ছে। নিউইয়র্কের স্কুলগুলোর শিক্ষক–কর্মচারীদের জন্য ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। শিক্ষক বা কর্মচারীরা এ সময়ের মধ্যে টিকা না নিলে আগামী বছরের মজুরি তালিকা (পে–রোল) থকে বাদ দেওয়া হবে।

ধর্মীয় সমাবেশ বা গৃহে আয়োজিত ব্যক্তিগত সমাবেশের (হাউস পার্টি) ব্যাপারে বাধ্যতামূলক টিকা কার্ড দেখানোর নির্দেশ কার্যকর নয়। নিউইয়র্কের একদল রেস্তোরাঁমালিক এ নিয়ে আদালতে গেছেন। তাঁদের দাবি, নগর কর্তৃপক্ষ এমন নির্দেশ দিতে পারে না। নগর কর্তৃপক্ষ রেস্তোরাঁর বেলায় এ নির্দেশের জন্য কড়াকড়ি আরোপ করলেও গ্রোসারি, সেলুনসহ অন্যান্য ব্যবসার ওপর কড়াকড়ি আরোপ না করে বৈষম্যমূলক নির্দেশ দেওয়া হয়েছে বলে আদালতে করা মামলার আবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন