default-image

নিউইয়র্কে যাতায়াতের জন্য ব্রিজ বা সেতু ও টানেলে টোল বেড়েছে। আগামীকাল ১১ এপ্রিল থেকে এই বাড়তি টোল কার্যকর হওয়ার কথা রয়েছে। নিউইয়র্ক মেট্রোপলিটন ট্রানজিট অথোরিটি এসব ব্রিজ টানেল তত্ত্বাবধান করে থাকে। বাজেট ঘাটতি সামাল দিতে তারা আরেক দফা টোল বৃদ্ধি করছে বলে জানা গেছে।

এখন থেকে ইজিপাস গ্রাহকদের ট্রাইবরো ব্রিজ (রবার্ট এফ কেনেডি) এবং হোয়াইস্টন ব্রিজ, থ্রোগসনেক, ভেরাজোনা ব্রিজ , মিডটাউন টানেল ও হিউজ এল কেরি টানেল পারাপারের সময় ৬ দশমিক ১২ ডলারের পরিবর্তে ৬ দশমিক ৫৫ ডলার টোল পরিশোধ করতে হবে। ডাকযোগে টোল প্রদানকারীদের ৯ দশমিক ৫০ ডলার পরিবর্তে দিতে হবে ১০ দশমিক ১৭ ডলার করে।

বিজ্ঞাপন

নাগরিকদের মধ্যে যাদের ইজিপাস সঠিকভাবে গাড়িতে লাগানো থাকবে না, তাদের প্রতিবার যাতায়াতের জন্য ৮ দশমিক ৩৬ ডলার করে দিতে হবে। এমটিএ বলেছে, তারা আশা করছে, এই টোল বৃদ্ধির ফলে সংস্থাটি চলতি বছরেই ৬২ মিলিয়ন ডলার এবং ২০২২ সাল থেকে বছরে ১১৬ মিলিয়ন ডলার বর্ধিত রাজস্ব আয় করবে।

স্ট্যাটেন আইল্যান্ডের বাসিন্দাদের হ্রাসকৃত মূল্যের টোল ২ দশমিক ৭৫ ডলার থেকে বৃদ্ধি পাওয়ার কথা থাকলেও এই দফা তা বাড়ানো হচ্ছে না বলে এমটিএ জানিয়েছে। নগরের বাস ও ট্রেনের ভাড়াও এই গ্রীষ্ম পর্যন্ত বাড়ছে না বলে জানানো হয়েছে।

২০২০ সালের মার্চ মাসে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়লে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের সব রাজ্য লকডাউনে চলে যায়। দীর্ঘ লকডাউনের ফলে রাজ্যের অভ্যন্তরীণ যান চলাচল একদম কমে এসেছিল। লকডাইন থেকে ধীরে ধীরে বেরিয়ে আসলেও যান চলাচল এখনো স্বাভাবিক হয়নি। লোকজন প্রয়োজন ছাড়া এখনো রাস্তাঘাটে খুব বেশি চলাচল না করায় অন্যান্য খাতের মতো এমটিএর রাজস্ব আয় অনেক কমে গেছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন