default-image

নিজের আর্থিক তথ্য গোপন রাখার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টার কমতি নেই। কিন্তু এবার তা দেখার সুযোগ পেতে যাচ্ছেন আইনজীবীরা। বৃহস্পতিবার বিসিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক আদেশে বলেছেন, নিউইয়র্কের কৌঁসুলিরা ট্রাম্পের আর্থিক রেকর্ড দেখতে পারবেন। যাচাই-বাছাই করতে পারবেন।

তবে মার্কিন সুপ্রিম কোর্ট এ কথাও বলেন, কৌঁসুলিরা ট্রাম্পের আর্থিক রেকর্ড দেখলেও তাঁরা এ-সংক্রান্ত তথ্য কোনোভাবেই কংগ্রেসকে জানাতে পারবেন না।

যুক্তরাষ্ট্রে বিগত দশকগুলোর রাজনৈতিক ইতিহাসের প্রথা ভেঙে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের সময় আয়কর তথ্য প্রকাশ না করার ব্যাপারে কট্টর অবস্থান নেন ট্রাম্প। এ জন্য তিনি কঠোর সমালোচনার মুখে পড়েন। সমালোচনা সত্ত্বেও তিনি নিজের আয়কর সম্পর্কিত কোনো তথ্য প্রকাশ করেননি।

আদালতে ট্রাম্পের আইনজীবীরা দাবি করেন, প্রেসিডেন্ট হিসেবে তাঁদের মক্কেল (ট্রাম্প) পরো দায়মুক্তি পান। তাই তাঁর আর্থিক রেকর্ড চাওয়ার কোনো বৈধ যুক্তি কংগ্রেসের নেই।

ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের দুটি কমিটি ও নিউইয়র্কের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কয়েক বছর ধরে প্রেসিডেন্ট ট্রাম্পের আয়করের তথ্য দাবি করে আসছেন। তাদের যুক্তি, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের স্বার্থের সংঘাতের কোনো ব্যাপার আছে কি না, তা নির্ধারণ করতে তাঁর আয়করের তথ্য দেখা দরকার।

অবশ্য ট্রাম্প বরাবরই দাবি করে আসছেন, তিনি অন্যায় কিছু করেননি। তাঁকে রাজনৈতিকভাবে ঘায়েল করতে বিরোধীরা তাঁর আয়করের তথ্য নিয়ে টানাটানি করছেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন