নথিপত্রহীন অভিবাসীদের অবৈধ বলা যাবে না

বিজ্ঞাপন
default-image

নিউইয়র্কে কোনো নথিপত্রহীন অভিবাসীকে 'এলিয়েন' বা 'অবৈধ' বলা যাবে না। গতকাল বৃহস্পতিবার নিউইয়র্ক সিটি কাউন্সিলে এমন একটি আইনের প্রস্তাব গ্রহণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে নিউইয়র্কই প্রথম কোনো প্রধান নগরী, যেখানে এ বিষয়ে একটি আইন–প্রস্তাব গৃহীত হলো।

কাউন্সিলম্যান ফ্রান্সিসকো ময়া জানুয়ারি মাসে এ সম্পর্কিত বিলটি নগর আইনসভায় উপস্থাপন করেন। আইন প্রস্তাবে বলা হয়, কোনো সংবাদমাধ্যম বা বিবরণীতে নথিপত্রহীন অভিবাসী বোঝাতে 'এলিয়েন', 'ইলিগ্যাল ইমিগ্রান্ট' ও 'ইলিগ্যাল মাইগ্রেন্ট' শব্দগুলো ব্যবহার করা যাবে না। কাউন্সিল স্পিকার কোরি জনসন জানিয়েছেন, নগর আইনপ্রণেতারা ভার্চ্যুয়াল সভায় প্রস্তাবটির পক্ষে ভোট প্রদান করেন।

কোরি জনসন বলেন, 'এলিয়েন বলাটা অসম্মানের এবং তা আমাদের নগরীর সঙ্গে যায় না। এ কারণেই আমরা এ পরিবর্তনটি এনেছি। আপত্তিকর শব্দগুলোকে 'নন সিটিজেন' বা 'প্রযোয্য' শব্দ দিয়ে প্রতিস্থাপিত করা যাবে বলে কোরি জনসন আইন প্রস্তাব গ্রহণের পর দেওয়া এক টুইটে উল্লেখ করেন।

ইলিগ্যাল ইমিগ্রান্ট বা অবৈধ অভিবাসী বলা অপমানের এবং বিভক্তির উল্লেখ করে স্পিকার জনসন বলেন, কোনো মানুষ অবৈধ হতে পারে না। তিনি নগর আইনসভার সদস্যদের প্রস্তাবটি গ্রহণের জন্য ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন